জাহাজ ভাঙা শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়ল সাড়ে ৩ গুণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৭ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

জাহাজ ভাঙা শ্রমিকদের ন্যূনতম মজুরি প্রায় সাড়ে ৩ গুণ বাড়িয়েছে সরকার। আগে ন্যূনতম মজুরি ছিল ৪ হাজার ৬২৫ টাকা এখন তা বেড়ে হয়েছে ১৬ হাজার টাকা।

গত ১১ ফেব্রুয়ারি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে জাহাজ ভাঙা শ্রমিকদের নতুন ন্যূনতম মজুরি ঘোষণা করে আদেশ জারি করা হয়েছে।

চারটি গ্রেডের মধ্যে সর্বশেষ গ্রেডের (অদক্ষ বা চতুর্থ গ্রেড) শ্রমিকদের মূল মজুরি নির্ধারণ হয়েছে ৮ হাজার টাকা। মূল মজুরির ৫০ শতাংশ হিসাবে শ্রমিকরা বাড়ি ভাড়া ভাতা পাবেন ৪ হাজার টাকা। ২ হাজার ৫০০ টাকা চিকিৎসা ও ১ হাজার ৫০০ টাকা যাতায়াত ভাতাসহ একজন শ্রমিকের মোট মাসিক মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। দৈনিক হিসাবে শ্রমিকদের ন্যূনতম মজুরি দাঁড়াবে ৬১৫ টাকা।

এর আগে ২০০৯ সালে জাহাজ ভাঙা শিল্পে শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণ হয়েছিল। তখন অদক্ষ বা চতুর্থ গ্রেডের শ্রমিকদের মূল মজুরি ছিল ২ হাজার ২২৫ টাকা। বাড়িভাড়া, চিকিৎসা ও যাতায়াত ভাতা ছিল যথাক্রমে এক হাজার ১২৫ টাকা, ৬৫০ টাকা ও ৬০০ টাকা। সব মিলিয়ে তাদের মাসিক মোট মজুরি ছিল ৪ হাজার ৬২৫ টাকা।

সেই হিসাবে জাহাজ ভাঙা শিল্পে শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়ল ২৪৫ শতাংশ বা প্রায় সাড়ে ৩ গুণ।

অপরদিকে সাতটি গ্রেডে ভাগ করে জাহাজ ভাঙা শিল্পের কর্মচারীদের মজুরি নির্ধারণ করা হয়েছে।

শিক্ষানবিশ শ্রমিক মাসিক সর্বসাকুল্যে ৮ হাজার টাকা ও কর্মচারী ৭ হাজার ৪০০ টাকা পাবেন। উভয় ক্ষেত্রে শিক্ষানবিশকাল আগের মতোই ৬ মাস।

শ্রমিক ও কর্মচারীদের ক্ষেত্রে সব গ্রেডেই বাড়ি ভাড়া ভাতা মূল বেতনের ৫০ শতাংশ এবং চিকিৎসা ভাতা ২ হাজার ৫০০ টাকা ও যাতায়াত ভাতা ১ হাজার ৫০০ টাকা।

দক্ষ বা গ্রেড-১ এ শ্রমিকদের মোট মাসিক মজুরি ৩১ হাজার ৭৫০ টাকা। দৈনিক মজুরি ১ হাজার ২২৫ টাকা।

দক্ষ বা গ্রেড-২ এ মাসিক মোট মজুরি ২৪ হাজার ২৫০ টাকা, দৈনিক ৯৩৫ টাকা। আধা-দক্ষ বা গ্রেড-৩ এ মজুরি ২১ হাজার ২৫০ টাকা, দৈনিক ৮২০ টাকা।

কর্মচারীদের মধ্যে গ্রেড-১ (ম্যানেজার) এ মোট মজুরি ৪৯ হাজার টাকা, দৈনিক মজুরি এক হাজার ৮৮৫ টাকা।

গ্রেড-২ (সহকারী ম্যানেজার) এ মোট মজুরি ৪১ হাজার ৫০০ টাকা, দৈনিক এক হাজার ৬০০ টাকা, গ্রেড-৩ এ মজুরি ৩৪ হাজার টাকা, দৈনিক মজুরি এক হাজার ৩১০ টাকা। গ্রেড-৪ এ মজুরি ৩১ হাজার টাকা, দৈনিক এক হাজার ১৯৫ টাকা।

গ্রেড-৫ এ মোট মাসিক মজুরি ২৫ হাজার টাকা, দৈনিক ৯৬৫ টাকা। গ্রেড-৬ এ ২০ হাজার ৫০০ টাকা, দৈনিক ৭৯০ টাকা এবং গ্রেড-৭ এ একজন কর্মচারী মাসে ১৫ হাজার ১০০ টাকা মোট মজুরি পাবেন। এক্ষেত্রে দৈনিক মজুরি হবে ৫৮০ টাকা।

আরএমএম/এমবিআর/এমএস

আপনার মতামত লিখুন :