তথ্যপ্রযুক্তি কাজে লাগিয়ে নারীরা দক্ষ হতে পারে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০২ পিএম, ১৪ মার্চ ২০১৮

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীদের পিছিয়ে রেখে সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। সুযোগ তৈরি করে দিলে নারীরা এগিয়ে আসবে, অর্জিত হবে অর্থনৈতিক প্রবৃদ্ধি। তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহকে কাজে লাগিয়ে নারীরা নিজেদের দক্ষ ও সক্ষম করে তুলতে পারে।

বুধবার গাইবান্ধার সাঘাটা উপজেলাস্থ ভরতখালী উচ্চ বিদ্যালয় মাঠে জেলা প্রশাসন আয়োজিত বাল্যবিবাহ রোধের মাধ্যমে মাতৃ-মৃত্যু প্রতিরোধ ও নারীর সার্বিক উন্নয়ন নিশ্চিতকল্পে ‘জনসচেতনতামূলক সভা ও সংবর্ধনা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। স্পিকার বলেন, তারুণ্যের শক্তির পাশাপাশি নারী জনশক্তিকে সম্পৃক্ত করতে পারলে জীবনমান উন্নয়ন ও সামাজিক সূচক উন্নয়নে অনেক দূর এগিয়ে যাবে বাংলাদেশ।

নারী জনশক্তিকে উন্নয়ন প্রভাবক হিসেবে কাজে লাগানোর জন্য প্রয়োজন বাল্যবিবাহ প্রতিরোধ। এছাড়াও বাল্যবিবাহ প্রতিরোধের মাধ্যমে মাতৃ-মৃত্যু ও শিশু-মৃত্যু হার কমিয়ে আনা সম্ভব। গাইবান্ধার জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল-এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- উম্মে কুলসুম স্মৃতি এমপি, গাইবান্ধা জেলার পুলিশ সুপার এবং গাইবান্ধা জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতারা।

এইচএস/এমআরএম/আরআইপি