ঢাকার পাশের চার নদী রক্ষার দাবি ১২টি সংগঠনের

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৬ পিএম, ১৬ মার্চ ২০১৮

ঢাকার চারপাশে বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, তুরাগ ও বালু নদীকে রক্ষার দাবি জানিয়েছেন পরিবেশ আন্দোলন মঞ্চ ও নোঙরসহ মোট ১২টি সংগঠন। রাজধানী ঢাকাকে বাঁচাতে এই দাবি জানায় সংগঠনগুলো।

এই দাবিতে শুক্রবার রাজধানীর হাজারীবাগ পার্ক থেকে বুড়িগঙ্গার আদি চ্যানেল আভিমুখে ‘ঢাকার নদী ঢাকার প্রাণ, ঢাকা বাচাঁতে নদী বাচাঁন’ স্লোগানে নদীর জন্য পদযাত্রা এবং সমাবেশ কর্মসূচির আয়োজন করে সংগঠনগুলো।

পদযাত্রা শেষে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান মাসুদ, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এর সহ-সম্পাদক মো. সেলিম, নোঙর এর সভাপতি সুমন শামস, সচেতন নগরবাসী সংগঠন এর সভাপতি রোস্তম খান, স্বপ্নের সিঁড়ি সমাজকল্যাণ সংস্থার সভাপতি উম্মে সালমা, কবি বাঙ্গাল আবু সাঈদ স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক মেহেদী হাসান আলাল, গ্রিন মাইন্ড সোসাইটির সাধারণ সম্পাদক মো. ফারুক হোসেন, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম টুব্বুস, স্বচ্ছ ফাউন্ডেশনের মহাসচিব আশরাফুল আলম, সোস্যাল লিংক ফর হিউম্যান রাইটসের সভাপতি সিরাজুল ইসলাম, আইনজীবী আজাদী আকাশ, অদম্য ফাউন্ডেশনের সভাপতি আইরিন আক্তার, নিরাপদ ডেভলপমেন্ট ফাউন্ডেশনের মো. শাহিন, জন অধিকার ফাউন্ডেশনের জাহাঙ্গীর হোসেন, সাংবাদিক আনোয়ার হোসেন, ইলিয়াস আহম্মেদ, আব্দুল্লাহ প্রমুখ।

বক্তার বলেন, মোগলরা রাজধানী ঢাকার গোড়াপত্তন করেছিল ঢাকার মধ্য দিয়ে বয়ে চলা শতাধিক খাল এবং এর চারপাশে বহমান তুরাগ, বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা ও বালু নদীকে কেন্দ্র করে। এসব খাল এবং নদীই ছিল রাজধানী ঢাকার পরিবহন ও যোগাযোগের অন্যতম মাধ্যম। কিন্তু ধীরে ধীরে আধুনিকতা ও উন্নয়নের নামে বিলীন করে দেয়া হয়েছে ঢাকা শহরের প্রাণ স্বরূপ এসব খাল ও নদীর অস্তিত্ব। মানুষের নানা অপরিকল্পিত কর্মকাণ্ড নষ্ট করেছে নদীগুলোর সঙ্গে খালগুলোর সম্পর্ক। উন্নয়নের নামে নদী এবং খাল ভরাট করে গড়ে তোলা হয়েছে বহুতল ভবন, ব্রিজ, রাস্তা, কালভার্ট, ড্রেন, উপাসনালয়। তাই এই চার নদীকে রক্ষার দাবি জানান তারা।

এইচএস/এমবিআর/পিআর

আপনার মতামত লিখুন :