যুগোপযোগী ‘চিকিৎসা সেবা আইন’ চায় এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৫ পিএম, ২৮ মার্চ ২০১৮

যুগোপযোগী ‘চিকিৎসা সেবা আইন’ এবং ‘বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা’ আইন প্রণয়নের দাবি জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

বুধবার মতিঝিল ফেডারেশন ভবনে স্ট্যান্ডিং কমিটি রিলেটিং টু মিনিস্ট্রি অব হেলথ অ্যান্ড ফ্যামিলি ওয়েল ফেয়ারের সভায় এ দাবি জানানো হয়।

এফবিসিসিআইয়ের স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান এ বি এম হারুন সভাপতিত্ব করেন। স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইন-চার্জ প্রীতি চক্রবর্তী সভায় কমিটির বর্তমান করণীয় এবং ভবিষ্যৎ কর্মসূচি সম্পর্কে জানান।

এফবিসিসিআই সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ এবং সংগঠনের পরিচালক হাফেজ হারুন আলোচনায় অংশ নেন। আলোচকরা খসড়া ‘চিকিৎসা সেবা আইন’ এবং ‘বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা’ আইন দু’টিকে যৌক্তিক ও যুগোপযোগী করে আইন হিসেবে পাস করার জোর দাবি জানান। তারা এ আইন দুটির বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা করেন এবং বেসরকারি খাতের পক্ষ থেকে সুপারিশ চূড়ান্ত করেন।

এ সময় বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠার ক্ষেত্রে অন্যান্য গুরুত্বপূর্ণ খাতের মতো ‘বিশেষ আর্থিক খাত’ গঠনের ওপর জোর দেন। এক্ষেত্রে তারা সহজ শর্তে ব্যাংক ঋণ প্রাপ্তির সুবিধা এবং ঋণ পরিশোধের মেয়াদ দীর্ঘ করার দাবি জানান। এছাড়াও সভায় মেডিকেল কলেজ পরিচালনার ক্ষেত্রে কর অব্যাহতির অনুরোধ জানানো হয়।

সভায় দেশের স্বাস্থ্যখাতের গুরুত্বপূর্ণ কয়েকটি সমস্যা নিয়ে আলোচনার লক্ষ্যে কমিটির উদ্যোগে স্বাস্থ্যমন্ত্রীর উপস্থিতে আগামী মে মাসে সেমিনার আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়।

এফবিসিসিআই সহ-সভাপতি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের ক্ষেত্রে স্বাস্থ্য সম্পর্কিত ৩ নম্বর গোলটি বাস্তবায়নে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

সভায় কুমুদিনি উইমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতাল, গ্রিন লাইফ মেডিকেল কলেজ ও হাসপাতাল, ডেল্টা হাসপাতাল লিমিটেড, রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ, জাহান আরা ক্লিনিক লিমিটেড ও হেলথ সিটিসহ বিভিন্ন মেডিকেল চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও পরিচালকরা উপস্থিত ছিলেন।

এসআই/এমআরএম/জেআইএম

আপনার মতামত লিখুন :