মেট্রোরেল সম্পর্কে জানতে জাপান যেতে চায় সংসদীয় কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৩ পিএম, ২৪ মে ২০১৮

ঢাকায় নির্মাণাধীন মেট্রোরেল সম্পর্কে বিস্তারিত জানতে জাপান যেতে চায় সংসদীয় কমিটি। এজন্য এ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিতে একটি সিদ্ধান্তও হয়েছে। এ ব্যাপারে ব্যবস্থা নেয়ার জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩০তম বৈঠক থেকে এ তথ্য জানা যায়।

কমিটির সভাপতি মো. একাব্বর হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এ.কে.এম.এ আউয়াল (সাইদুর রহমান), রেজওয়ান আহাম্মদ তৌফিক, নাজমুল হক প্রধান, মো. মনিরুল ইসলাম এবং নাজিম উদ্দিন আহমেদ বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, কমিটির সদস্য নাজিম উদ্দিন আহম্মেদ মেট্রোরেল সম্পর্কে বিস্তারিত জানতে ও দেখতে কমিটির সদস্যদের জাপান সফরে যাওয়ার সিদ্ধান্তের কথা স্মরণ করে দেন। বিষয়টি কোন পর্যায়ে আছে তা জানতে চান।

জবাবে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিষয়টি নিয়ে জাইকা ও জাপান অ্যাম্বাসির সঙ্গে তিনি আলোচনা করেছেন। কিন্তু জাপানের আন্তর্জাতিক সাহায্য সংস্থার (জাইকা) কাছ থেকে আশানুরূপ সাড়া পাওয়া যায়নি। তবে সেতু বিভাগ থেকে বিদেশ যাওয়ার লক্ষ্যে কার্যক্রম চলছে। বৈঠকে কমিটি সড়ক গবেষণাগারের জায়গা অবৈধভাবে দখল করে যারা বসবাস করছে এবং সরকারি গ্যাস, পানি ও বিদ্যুৎ ব্যবহার করছে তাদের দ্রুত অপসারণের জন্য সরেজমিনে খোঁজখবর নিয়ে আগামী বৈঠকে রিপোর্ট প্রদানের সুপারিশ করে।

বৈঠকে নিরাপদ সড়ক ও দুর্ঘটনা রোধকল্পে প্রস্তাবিত ‘সড়ক পরিবহন (খসড়া) আইন ২০১৭’দ্রুত প্রস্তুত এবং সড়ক ও জনপথ অধিদপ্তরের রাজশাহী জোনের আওতাধীন চলমান উন্নয়ন প্রকল্পসমূহের সর্বশেষ অবস্থা সরেজমিনে পরিদর্শনের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। সেতু বিভাগের সিনিয়র সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এইচএস/ওআর/জেআইএম

আপনার মতামত লিখুন :