বিদ্যুৎ আইনের মেয়াদ বাড়িয়ে আইন পাস

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৬ পিএম, ১১ জুলাই ২০১৮

সরকারের ভিশন ২০২১ বাস্তবায়নের স্বার্থে আইনের মেয়াদ আরও তিন বছর বাড়িয়ে বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন, ২০১৮ বিল পাস হয়েছে।

বুধবার জাতীয় সংসদে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

বিলে বলা হয়েছে, ২০১০ সালের ৫৪ নং আইনের ধারা ১-এর উপধারা ২ সংশোধন করে বিলের মেয়াদ আট (৮) বছর, বন্ধনী এবং শব্দগুলোর পরিবর্তে ১১ বছর করা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়, বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০-এর মেয়াদ আগামী ১১ অক্টোবর ২০১৮ তারিখে শেষ হয়ে যাবে। দেশের বিদ্যুৎ ও জ্বালানি পরিস্থিতির উল্লেখযোগ্য অগ্রগতি হলেও সরকারের ভিশন ২০২১ বাস্তবায়নের লক্ষ্যমাত্রা অনুযায়ী বিদ্যুৎ ও জ্বালানি খাতের উন্নয়ন অব্যাহত রাখার জন্য আলোচ্য আইনের মেয়াদ বৃদ্ধি করা আবশ্যক।

প্রসঙ্গত, কৃষি, শিল্প, ব্যবসা-বাণিজ্য ও গৃহস্থালী কাজের চাহিদা অনুযায়ী বিদ্যুৎ ও জ্বালানির নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করিবার লক্ষ্যে উহাদের উৎপাদন বৃদ্ধি, সঞ্চালন, পরিবহন ও বিপণনের নিমিত্ত দ্রুত কার্যকরি ব্যবস্থা গ্রহণের সুবিধার্থে এবং প্রয়োজনে, বিদেশ হইতে বিদ্যুৎ ও জ্বালানি আমদানি করবার পরিকল্পনা দ্রুত বাস্তবায়ন এবং জ্বালানি সম্পর্কিত খনিজ পদার্থের দ্রুত আহরণ ও ব্যবহারের সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য আইনটি করা হয়েছিল। এটিকে অনেকে এ খাতে দুর্নীতি, অনিয়মকে দায়মুক্তি আইনও বলে থাকেন।

এইচএস/জেএইচ/পিআর