জনগণের সমর্থন নিয়ে গড়ে তোলা হবে সমৃদ্ধ বাংলাদেশ : স্পিকার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১১ পিএম, ২২ জুলাই ২০১৮

জনগণের সমর্থন নিয়ে উন্নত ও সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলা হবে উল্লেখ করে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। এখন নিজেরাই নিজেদের খাদ্য উৎপাদন করতে সক্ষম- খাদ্যের জন্য বাংলাদেশ কারও মুখাপেক্ষী নয়।

রোববার নিজ নির্বাচনী এলাকা রংপুর-৬ (পীরগঞ্জ) এর বাজিতপুরের লালদিঘীতে উপজেলা প্রাণিসম্পদ অধিদফতর আয়োজিত ‘বুলকাফ রিয়ারিং ইউনিট কাম মিনি ল্যাব’ এর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে এসব কথা বলেন।

কৃত্রিম প্রজনন কার্যক্রম সম্প্রসারণ ও ভ্রণ স্থানান্তর প্রযুক্তি বাস্তবায়ন প্রকল্পের পরিচালক মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দীন ও প্রকল্প পরিচালক ড. বেলাল হোসেন।

স্পিকার বলেন, মিঠা পানির মৎস্য উৎপাদনে বাংলাদেশ আজ বিশ্বে চতুর্থ। প্রাণিজ আমিষের চাহিদাসহ অন্যান্য পুষ্টি চাহিদা পূরণেও বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। গর্ভবতী মায়েদের পুষ্টি চাহিদা নিশ্চিত করতে সক্ষম হয়েছে বাংলাদেশ। সরকার প্রাণিজ আমিষের চাহিদা মেটাতে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে পীরগঞ্জে ‘বুলকাফ রিয়ারিং ইউনিট কাম মিনি ল্যাব’ স্থাপন করা হচ্ছে। মিনি ল্যাবে খামামি ও কৃষকদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে- যা দক্ষ জনশক্তি তৈরিতে সহায়ক হবে। এ প্রকল্প এ অঞ্চলের জনগণের পুষ্টির চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে, একই সঙ্গে জনগণের নতুন কর্মসংস্থান তৈরি হবে।

উল্লেখ্য, কৃত্রিম প্রজনন কার্যক্রম সম্প্রসারণ ও ভ্রণ স্থানান্তর প্রযুক্তি বাস্তবায়ন প্রকল্পের (তয় পর্যায়) আওতায় ৫ একর জমির ওপর প্রায় ৭ কোটি ৭০লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

স্পিকার আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সারাদেশের ন্যায় পীরগঞ্জেও ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। বর্তমান সরকার জনগণের জীবনমান উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। এ সময় সরকারের গৃহীত কার্যক্রমের সুফল তৃণমূলে পৌঁছে দিতে তিনি সকলের প্রতি আহ্বান জানান।

এইচএস/জেডএ/জেআইএম

আপনার মতামত লিখুন :