নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে হবে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৪ পিএম, ২২ জুলাই ২০১৮

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেছেন, ‘স্বাধীনতার চেতনায় দেশকে এগিয়ে নিতে হবে, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে। বাংলাদেশের মুক্তিযুদ্ধ একদিনে আসেনি। মুক্তিযুদ্ধ বাঙালি জাতির বহু ত্যাগ ও সংগ্রামের ফসল । ৫২ ভাষা আন্দোলন থেকে শুরু করে ৭১ পর্যন্ত সংগ্রামের মধ্য দিয়ে ১৯৭১ সালের অগ্নিঝরা মার্চের এদিনে শুরু হয় মুক্তিযুদ্ধ।’

রোববার রাজধানীর সরকারি কালাচাঁদপুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয় (স্কুল অ্যান্ড কলেজ) কর্তৃক আয়োজিত নবীনবরণ অনুষ্ঠান-২০১৮ উদযাপন উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র মো. ওসমান গণি, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের অর্থ বিষয়ক সম্পাদক মো. ওয়াকিল উদ্দিন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১৮ নং ওয়ার্ড কাউন্সিলর মো. জাকির হোসেন বাবুলসহ স্থানীয় রাজনৈতিক নেতাকর্মী।

এ প্রজন্মের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, ‘নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে। যারা বাংলাদেশ জন্মের সঠিক ইতিহাস জানে না, তারা কখনও সফল মানুষ হতে পারবে না। দেশ প্রেম নেই বলে দেশে জঙ্গিবাদ সন্ত্রাস উৎপত্তি হচ্ছে।’

ছাত্রীদে উদ্দেশ্যে বলেন, যারা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানে তারা কখনো সাম্প্রদায়িক রাজনীতির সঙ্গে জড়িত হতে পারে না। যে জাতি তার নিজস্ব ইতিহাস জানে না সে জাতি নিজের মেরুদণ্ড সোজা করে দাঁড়াতে পারে না।

এইচএস/এমআরএম/আরআইপি

আপনার মতামত লিখুন :