ইউলুপ পেয়ে উচ্ছ্বসিত নগরবাসী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০১ পিএম, ২৮ জুলাই ২০১৮

হাতিরঝিল সমন্বিত উন্নয়ন প্রকল্পের বাড্ডা নর্থ ইউলুপ উদ্বোধন হয়েছে বিকেলেই। উদ্বোধনের পর জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হলেও তখনও যান চলাচল শুরু হয়নি। কিন্তু ইউলুপজুড়ে মানুষ আর মানুষ। যানজটের দীর্ঘ ভোগান্তির অবসান ঘটিয়ে চালু হওয়া ইউলুপটি ঘুরে দেখতে ছিল উৎসুক মানুষের ভিড়।

রামপুরা-বাড্ডা রুটে যারা নিয়মিত যাতায়াত করেন তাদের কাছে এই সড়কে গণপরিবহন, প্রাইভেটকারের দীর্ঘ সারি প্রতিদিনের একটি দৃশ্য ছিল। হাতিরঝিল সমন্বিত উন্নয়ন প্রকল্পের বাড্ডা প্রান্তের ইউ আকৃতির গাড়ি পারাপার সেতু (ইউলুপ) নির্মাণের কাজের জন্যই মূলত এই রুটে যানজট ছিল এতদিন। আজ ইউলুপটির উদ্বোধনের পর থেকে তেমন আর যানজট পোহাতে হবে না বলে মনে করছেন এই রাস্তায় চলাচলকারীরা। ফলে উদ্বোধনের পর উচ্ছ্বাস-আনন্দ আর আগ্রহ নিয়ে ইউলুপটি ঘুরে দেখছিলেন অনেকেই।

বাড্ডার দারোগাবাড়ী এলাকা থেকে দুই সন্তানকে নিয়ে ইউলুপটি দেখতে এসেছেন বেসরকারি চাকরিজীবী মকিদুর রহমান। তিনি বলেন, অফিসে যাওয়া- আসায় এই রাস্তায় প্রতিদিন চলাচল করি। ইউলুপটির কাজ চলাকালে এই এলাকার মানুষসহ যাতায়াতকারীদের ব্যাপক ভোগান্তি পোহাতে হতো। যে কারণে উদ্বোধন হওয়ার পর আগ্রাহ উচ্ছ্বাস থেকে বাচ্চাদের নিয়ে দেখতে এসেছি। আশা করা যায় ইউলুপটির কারণে এই এলাকায় আর যানজটের মুখোমুখি হতে হবে না।

jagonews24

ইউলুপের মেরুল অংশের পাশেই অবিস্থত ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপের এক মালিক নাম প্রকাশ না করার শর্তে বলেন, দীর্ঘদিন ধরে ইউলুপটির নির্মাণ কাজ চলায় আমাদের ব্যবসায় ব্যাপক মন্দাভাব ছিল। তীব্র যানজট, নির্মাণ কাজের কারণে খানাখন্দ, সরুরাস্তা আর যানজটের জন্য কাস্টমার এই দিকে আসতেন না। তবে আজ আমাদের খুশির দিন। দীর্ঘ প্রতিক্ষিত এই ইউলুপটি উদ্বোধনের মাধ্যমে আমাদের আশা পূরণ হলো। বিভিন্ন জায়গা থেকে উৎসুক জনতা এসে পুরো ইউলুপ ঘুরে দেখছেন। আসলেই ইউলুপটি পেয়ে মানুষ উচ্ছ্বসিত-আনন্দিত।

যান চলাচল শুরু না হওয়ার বিষয়ে হাতিরঝিল উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক (রাজউক) জামাল আক্তার ভূঁইয়া জাগো নিউজকে বলেন, দীর্ঘ প্রতিক্ষিত এই ইউলুপটি উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন উপলক্ষে নিচে স্টেজ, গেট- এসব থাকার কারণে এখনই যান চলাচল করছে না। তবে সংশ্লিষ্টরা এসব সরিয়ে নিতে কাজ করছেন। আশা কারা যায় এগুলো সরিয়ে নিয়ে খুব অল্পসময়ের মধ্যেই যানচলাচল শুরু হবে।

এর আগে আজ বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাতিরঝিল সমন্বিত প্রকল্পের এই ইউলুপ উদ্বোধন করেন। এতদিন নির্মাণের কাজের জন্য এই রুটে চলাচলকারীদের প্রতিদিনই পড়তে হয়েছে দীর্ঘ যানজটে। তবে যানজটের এই ভোগান্তির অবসান ঘটিয়ে চালু হলো ইউলুপটি।

jagonews24

বাড্ডার এই ইউলুপটি নির্মাণের ফলে যানবাহনগুলো প্রগতি সরণি হয়ে ইউলুপ দিয়ে বাঁক নিয়ে বনশ্রী, আফতাবনগর, রামপুরা বা মালিবাগ অভিমুখে সহজেই যাতায়াত করতে পারবে। পাশাপাশি বাড্ডা পয়েন্টে সৃষ্ট ব্যাপক যানজটেরও নিরসন হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

২০১৫ সালের মাঝামাঝিতে শুরু হয় এর নির্মাণ কাজ। রামপুরায় প্রথম ইউলুপটি নির্মাণের পর যানজট নিরসনে যেমন বেশ সাফল্য পাওয়া গেছে তেমনিভাবে দৈর্ঘ্য ৪৫০ ও প্রস্থ ১০ মিটারের নকশা অনুযায়ী বাড্ডা ইউলুপটি চালুর ফলে এই এলাকার যানজট নিরসন হবে।

প্রকল্পের উদ্যোগী গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, লিড সংস্থা হিসেবে ছিল রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, বাস্তবায়নকারী সংস্থা ১৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড। নির্মাণ সহায়তায় ছিল স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড (কংক্রিট অংশ)। স্টিল অংশ- বিল্ডট্রেড ইঞ্জিনিয়ারিং লিমিটেড। প্রত্যক্ষ তত্ত্বাবধান ও সহযোগিতায় ছিল হাতিরঝিল সমন্বিত উন্নয়ন প্রকল্পের সদস্যবৃন্দ।

এএস/বিএ/আরআইপি

আপনার মতামত লিখুন :