‘বন্ধুর রক্তের দায় মেটাতে রাস্তায় নেমেছি’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৩:০৪ পিএম, ০২ আগস্ট ২০১৮

‘স্কুলে তালা দিয়ে আমাদের রাস্তায় নামা বন্ধ করতে চেয়েছেন। কিন্তু এই মনের দরজায় তালা দেবেন কী করে? এই দরজাতো খোলা। আমরা হৃদয়ের টানে, বন্ধুর রক্তের দায় মেটাতে রাস্তায় নেমেছি। আন্দোলন রুখতে স্কুলে তালা দিয়ে কোনো কাজ হবেনা, বরং ছাত্র-ছাত্রীরা ভুল মেসেজ পাচ্ছে। তারা ভাবছে সরকার এভাবে কাউকে রক্ষার চেষ্টা করছে।’কথাগুলো শুনে মনে হতে পারে কোনো পোড়-খাওয়া রাজনীতিবিদের, কিন্তু তা নয়; চট্টগ্রাম পুলিশ লাইন স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী সাইরুল কবির কথাগুলো বলছিলেন।

CTG-Student

শিক্ষার্থীদের নিরাপদ ও নিরাপত্তার কথা বিবেচনা করে আজ বৃহস্পতিবার সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখেছে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হলেও স্কুল ও কলেজের ইউনিফরর্ম পরে দ্বিতীয় দিনেরমতো রাস্তায় নেমে আন্দোলন করছেন চট্টগ্রামের শিক্ষার্থীরা। নগরের সড়কগুলোতে শিক্ষার্থীরা যানবাহনের লাইসেন্স চেক করা ছাড়াও নয় দফা দাবি আদায়ে নানা ধরনের শ্লোগান দিচ্ছেন।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বৃষ্টি উপেক্ষা করে শিক্ষার্থীরা চট্টগ্রাম নগরের ওয়াসা মোড়, জিইসি মোড়, দুই নম্বর গেট ও এ কে খান মোড় এলাকায় অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। সরকারি সিদ্ধান্তে স্কুল-কলেজ বন্ধ থাকলেও স্বতস্ফূর্তভাবে নগরের বিভিন্ন স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা রাস্তায় নেমে এসেছেন। দিচ্ছেন বিভিন্ন স্লোগান। এমনকি তারা বিভিন্ন গাড়ির লাইসেন্স ও প্রয়োজনীয় কাগজপত্র পরীক্ষা করছেন। বিক্ষোভ চলাকালে নগরের দুই নম্বর গেট এলাকায় পুলিশের একটি গাড়ি আটক করে রাখেন শিক্ষার্থীরা।

CTG-Student

বেলা ১১টার দিকে জিইসি মোড় থেকে মিছিল করতে করতে ষোলশহর দুই নম্বর গেটের দিকে যেতে দেখা গেছে অনেক শিক্ষার্থীকে। যাদের গায়ে ছিল স্কুলের ড্রেস। এছাড়া নগরের পুলিশ লাইন ও বাংলাদেশ মহিলা সমিতি স্কুলের সামনের সড়কে অবস্থান নেন আশপাশের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

এসআর/পিআর

আপনার মতামত লিখুন :