রাজধানীর অধিকাংশ ভবনই শতভাগ নীতিমালা মানেনি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৯ পিএম, ০৪ আগস্ট ২০১৮

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আব্দুর রহমান বলেছেন, ঢাকার অধিকাংশ ভবনেই শতভাগ নীতিমালা মানা হয়নি। আগামী একমাসের মধ্যে এসব ভবনের তালিকা প্রকাশ করা হবে। এক জরিপের তথ্য অনুযায়ী ৭০ থেকে ৮০ শতাংশ ভবন শতভাগ নীতিমালা অনুসরণ করেনি বলে আমরা জেনেছি।

শনিবার রাজধানীর বাংলা মোটরে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানারর্সের (বিআইপি) বল রুমে
বিআইপি ও রাজউকের যৌথ আয়োজনে ডেনসিটি জোন শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

রাজউক চেয়ারম্যান বলেন, আমরা দীর্ঘ ছয়মাসে একটি জরিপের কাজ করেছি। যে কাজের মাধ্যমে বের হয়ে আসছে কোন এলাকার কোন ভবনে ইমারত নির্মাণ বিধিমালা মানা হয়নি। কোনো ভবন ছয়তলার জায়গায় ২০ তলা হয়েছে, কোনো ভবন রাস্তা দখল করে করা হয়েছে, সবই বের হয়েছে। আমরা তা এক মাসের মধ্যে জনসম্মুখে প্রকাশ করবো।

তিনি বলেন, যারা এসব কাজ করেছে আমরা তাদের নির্দেশ দেবো তা ঠিক করতে। অন্যথায় আমরা নিজেরাই ব্যবস্থা নেবো। তালিকা প্রকাশের পর যারা নীতিমালা মানেনি তাদের বলা হবে সংশোধন করার জন্য। হয় তারা ভেঙে নেবে, নয়তো আমরা ভেঙে দেবো।

আব্দুর রহমান বলেন, আমরা নগরীতে শিক্ষা জোন করারও চিন্তা করছি। বিশেষ করে গুলশান, বনানী, ধানমন্ডি এলাকার স্কুল, কলেজ সব সুবিধা নিশ্চিত করে একটা নির্দিষ্ট জায়গায় করার পরিকল্পনা করছি। এ বিষয়ে সবার মতামত নিয়ে কাজের পরিকল্পনা আছে আমাদের।

রাজউক সদস্য (প্লানিং) আবুল কালাম আজাদের সভাপতিত্বে বিআইপি ও রাজউকের যৌথ আয়োজনে এ সেমিনার সঞ্চালনা করেন আক্তার মাহমুদ। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আদিল মাহমুদ খান।

এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) প্রেসিডেন্ট ড. এ কে এম আবুল কাশেম, ড্যাপ প্রকল্প পরিচালক আশরাফুল ইসলাম, স্থপতি মোবাশ্বের হোসেন ও ইকবাল হাবিব প্রমুখ।

এএস/এমএমজেড/জেআইএম