৭০৯ বাড়ি পরিদর্শনে ৫৩৯টির অনিয়ম পেলো রাজউক

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৩ পিএম, ২৫ এপ্রিল ২০১৮
ছবি-ফাইল

রাজধানীতে বাড়ি নির্মাণে অনিয়ম-ত্রুটি রয়েই গেছে। মাত্র ৭০৯টি বাড়ি পরিদর্শন করে ৫৩৯টির নির্মাণেই অনিয়ম পেয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এসব বাড়ির মালিকরা কোনো না কোনোভাবে বাড়ি নির্মাণে অনিয়ম করেছেন।

ঢাকা শহরের আটটি জোনে গত ফেব্রুয়ারি মাসে এসব বাড়ি পরিদর্শনে গিয়ে এই চিত্র দেখতে পায় রাজউক। গত বছরের ডিসেম্বর মাসে পরিদর্শনে গিয়েও ৭৭১টি বাড়ির মধ্যে ৬১৬টি নির্মাণে অনিয়ম পায় সংস্থাটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৪তম বৈঠকের কার্যপত্র থেকে এই তথ্য জানা গেছে। বৈঠকে ফেব্রুয়ারি মাসের প্রতিবেদন উপস্থাপন করে রাজউক। তিনজন কর্মকর্তার স্বাক্ষরিত এই প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, এসব ভবন বা বাড়ি নির্মাণের সঙ্গে রাউজকের কোনো কর্মকর্তা জড়িত থাকলে চেয়ারম্যান তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন।

ফেব্রুয়ারি মাসে পরিদর্শন শেষে প্রথমে ২৮৭টি বাড়ির মালিককে ও দ্বিতীয়বার ৮২টি বাড়ির মালিককে কারণ দর্শানোর নোটিশ দেয় রাজউক। আর ১৬২টি বাড়ির মালিককে চূড়ান্ত নোটিশ দেয়া হয়। অপরদিকে ১৮টি ভবনের অননুমোদিত অংশ উচ্ছেদ করা হয়। এ ছাড়া টাস্কফোর্সের মাধ্যমে চলতি মাসে ১৩টি অবৈধ স্থাপনা উচ্ছেদসহ সাত লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

বৈঠকে মানিকমিয়া এভিনিউয়ের ন্যাম ভবন থেকে সংসদ ভবনে যাওয়ার জন্য দ্রুত আন্ডারপাস নির্মাণের সুপারিশ করা হয়। অবৈধ স্থাপনা উচ্ছেদ প্রক্রিয়ার পাশাপাশি নতুনভাবে যেন অবৈধ স্থাপনা গড়ে তোলা না হয় সে বিষয়ে কার্যকর ব্যবস্থা নেয়ার সুপারিশ করে কমিটি।

কমিটির সভাপতি মো. দবিরুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মো. জাহিদ আহসান রাসেল, সাধন চন্দ্র মজুমদার, এ কে এম ফজলুল হক, আবু সালেহ মোহাম্মদ সাঈদ (দুলাল), নূর-ই-হাসনা লিলি চৌধুরী এবং নূরজাহান বেগম অংশ নেন।

বৈঠকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট দফতর এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/জেডএ/জেআইএম

আপনার মতামত লিখুন :