শাহজালালে যাত্রীর কাছে ৬৫ লাখ টাকার বৈদেশিক মুদ্রা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:২২ পিএম, ১২ আগস্ট ২০১৮

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রাসহ শহিদুল ইসলাম নামের এক যাত্রীকে আটক করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। তার হেফাজত থেকে ৭৭ হাজার ৬০০ মার্কিন ডলার (বাংলাদেশি টাকায় ৬৫ লাখ ১৮ হাজার ৪০০টাকা) জব্দ করা করা হয়েছে।

রোববার বিকেলে বিমানবন্দরের ২১ নম্বর গেট থেকে আটক এই যাত্রীর বাড়ি মাগুরা জেলায়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ড. শহিদুল ইসলাম রোববার সন্ধ্যায় জানান, রোববার বিকেল সাড়ে ৪টায় ভিকিউ-৭২৪ ফ্লাইটযোগে ভারত থেকে ওই যাত্রী ঢাকায় আসেন। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের নিকট থাকা গোপন সংবাদের ভিত্তিতে নভোএয়ারের ফ্লাইটে নজরদারি রাখা হয়। পরে যাত্রীকে বিমানবন্দরের ২১ নম্বর গেট থেকেই তুলে নিয়ে আসা হয়।

প্রথমে তার কাছে বৈদেশিক মুদ্রা থাকার কথা অস্বীকার করেন তিনি। পরবর্তীতে লাগেজ কেটে ৭৭ হাজার ৬০০ মার্কিন ডলার বের করা হয়, যা বাংলাদেশি মুদ্রায় ৬৫ লাখ ১৮ হাজার ৪০০ টাকা। এসব মুদ্রা তিনি কোনো প্রকার ঘোষণা ছাড়াই বহন করছিলেন।

মহাপরিচালক বলেন, এসব মুদ্রা দিয়ে তিনি চোরাচালান করার চেষ্টা করছিলেন বলে প্রাথমিক অনুসন্ধানে জানা যায়। পাসপোর্ট চেক করে দেখা যায়, তিনি ২০১৭ ও ২০১৮ সালে বহুবার বিদেশে আসা-যাওয়া করেন।

জিজ্ঞাসাবাদে শহিদুল ইসলাম জানান, তিনি একজন ব্যবসায়ী। তিনি এর আগেও একইভাবে বৈদেশিক মুদ্রা বহন করেছিলেন বলে স্বীকার করেন। ঘোষণা ছাড়া ও লুকানোর কারণে বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ও শুল্ক আইন ভঙ্গ করেছেন তিনি। এ ব্যাপারে আটক যাত্রীকে শুল্ক আইন ও মানিলন্ডারিং প্রতিরোধ আইনে গ্রেফতার করা হয়েছে। একইসঙ্গে অন্যান্য আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

জেইউ/জেডএ

আপনার মতামত লিখুন :