বুধবার থেকে ট্রেনের ফিরতি টিকিট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৬ পিএম, ১৪ আগস্ট ২০১৮

পবিত্র ঈদুল আজহা পরবর্তী ট্রেনের অগ্রিম ফিরতি টিকিট বিক্রি শুরু হচ্ছে বুধবার (১৫ আগস্ট)। এর আগে গত ৮ আগস্ট শুরু হয়েছিল ঈদের অগ্রিম টিকিট বিক্রি।

ফিরতি টিকিট বিক্রি বুধবার শুরু হয়ে চলবে ১৯ আগস্ট পর্যন্ত। রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিহাট স্টেশনে সকাল ৮টা থেকে বিশেষ ব্যবস্থাপনায় এ টিকিট দেয়া হবে।

বুধবার (১৫ আগস্ট) পাওয়া যাবে ২৪ আগস্টের টিকিট। একইভাবে ১৬, ১৭, ১৮, ১৯ আগস্ট যথাক্রমে পাওয়া যাবে ২৫, ২৬, ২৭, ২৮ আগস্টের টিকিট।

বরাবরের মতো এবারও মোট টিকিটের ৬৫ শতাংশ কাউন্টার থেকে দেয়া হবে। বাকি ৩৫ শতাংশের মধ্যে ২৫ শতাংশ অনলাইন ও মোবাইলে। ৫ শতাংশ ভিআইপি এবং রেল কর্মকর্তা-কর্মচারীদের জন্য বরাদ্দ রয়েছে ৫ শতাংশ।

ঈদ যাত্রায় থাকছে ৯ জোড়া বিশেষ ট্রেন

এবারে ঈদ যাত্রায় ৯ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। এরমধ্যে রয়েছে-

দেওয়ানগঞ্জ স্পেশাল : ঢাকা-দেওয়ানগঞ্জ- ঢাকা (ঈদের আগে ১৮, ১৯, ২০ ও ২১ আগস্ট এ চারদিন এবং পরে ২৩ আগস্ট হতে ২৯ আগস্ট সাতদিন চলবে)।

চাঁদপুর স্পেশাল-১: চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম (ঈদের আগে ১৮, ১৯, ২০ ও ২১ আগস্ট চারদিন এবং ঈদের পরে ২৪ আগস্ট হতে ৩০ আগস্ট সাতদিন চলবে)।

চাঁদপুর স্পেশাল ২: চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম (ঈদের আগে ১৮, ১৯, ২০ ও ২১ আগস্ট চারদিন এবং ঈদের পরে ২৪ আগস্ট হতে ৩০ আগস্ট সাতদিন চলবে)।

রাজশাহী স্পেশাল : রাজশাহী-ঢাকা-রাজশাহী (ঈদের আগে ১৮, ১৯ ও ২০ আগস্ট তিনদিন এবং ঈদের পরে ২৪ আগস্ট থেকে ৩০ আগস্ট সাতদিন চলাচল করবে)।

দিনাজপুর স্পেশাল: দিনাজপুর-ঢাকা-দিনাজপুর (ঈদের আগে ১৮, ১৯ ও ২০ আগস্ট তিনদিন এবং ঈদের পরে ২৪ আগস্ট হতে সাতদিন চলাচল করবে)।

লালমনি স্পেশাল : ঢাকা-লালমনিরহাট-ঢাকা (ঈদের আগে ১৮, ১৯, ২০ ও ২১ আগস্ট চারদিন এবং ঈদের পরে ২৪ আগস্ট হতে ৩০ আগস্ট সাতদিন চলবে)।

খুলনা এক্সপ্রেস : খুলনা-ঢাকা-খুলনা (ঈদের আগে ২১ আগস্ট একদিন চলবে)।

শোলাকিয়া স্পেশাল-১ : ভৈরব-কিশোরগঞ্জ-ভৈরব রুটে ঈদের দিন চলাচল করবে।

শোলাকিয়া স্পেশাল-২ : ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে ঈদের দিন চলবে।

এ ছাড়া যাত্রীবাহী ট্রেন চলাচলের সুবিধার্থে ঈদের তিনদিন আগে থেকে কনটেইনার ও জ্বালানিবাহী ট্রেন ছাড়া কোনো গুডস ট্রেন চলাচল করবে না। ঈদের দিন বিশেষ ব্যবস্থাপনায় কিছু মেইল এক্সপ্রেস চলাচল করবে। ঈদের দিন আন্তঃনগর কোনো ট্রেন চলাচল করবে না। তবে ঈদের পাঁচদিন আগে (১৮ আগস্ট) থেকে ঈদের আগের দিন পর্যন্ত সব আন্তঃনগর ট্রেন সাপ্তাহিক বন্ধের দিনও চলাচল করবে।

রেলওয়ে সূত্র জানায়, সুষ্ঠু ও নিরাপদে ট্রেন চলাচলের সুবিধার্থে ট্রেন পরিচালনায় সম্পৃক্ত রেলওয়ে কর্মকর্তা ও কর্মচারীদের সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে। ২১ ও ২২ আগস্ট মৈত্রী এক্সপ্রেস এবং ২৩ আগস্টে বন্ধন এক্সপ্রেস চলাচল করবে না।

এএস/এএইচ/আরআইপি

আপনার মতামত লিখুন :