উট ১৫, দুম্বা ৪ লাখ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২০ এএম, ২০ আগস্ট ২০১৮

কোরবানির ঈদ উপলক্ষে রাজধানীর গাবতলীর হাটে প্রতিবারই উঠে উট আর দুম্বা। কিন্তু এবার সীমান্তে কড়াকড়ির কারণে খুব বেশি উট-দুম্বা আসেনি। ফলে দামও চড়া। গত বছর যেসব উট ১০-১২ লাখ টাকায় কিনা যেতো এবার তা ১৫ লাখ হাঁকছেন ব্যবসায়ীরা। আর দুম্বার দাম চাচ্ছে ৪ লাখ টাকা। রোববার সন্ধ্যায় গাবতলীতে এমন চিত্রই দেখা গেছে।

জানা যায়, প্রতি বছর গাবতলী হাটের বিশেষ আকর্ষণ থাকে উট ও দুম্বা। গত বছর এই হাটে সাতটি উট আনা হয়েছিল। এবার দুটি। এরই মধ্যে একটা বিক্রি হয়ে গেছে। আরেকটার দর হাঁকানো হচ্ছে ১৫ লাখ টাকা।

সরেজমিনে দেখা যায়, সুমন (ছদ্মনাম) নামের এক দালাল ওই উটটির দাম ১৩ লাখ টাকা বলছেন। কিন্তু তাতেও রাজি না উটের দেখভালের দায়িত্বে থাকা আবদুর রাজ্জাক।

domba

উটের দেখভালের দায়িত্ব থাকা রাজ্জাক বলেন, ঈদ উপলক্ষে প্রতি বছরই উট আনা হয়। এবারও এর ব্যতিক্রম হয়নি। ভারতের রাজস্থান থেকে এ উট এসেছে। কিন্তু সীমান্তে কড়াকড়ির কারণে এবার বেশি উট আনা যায়নি। ফলে পরিবহন ব্যয় বা খরচ বেশি পড়ছে। এজন্য দামও বেশি চাচ্ছি।

অন্যদিকে গাবতলী হাটে প্রতি বছর দুম্বা পাওয়া যায়। একাধিক ব্যবসায়ী দুম্বা আনেন এ হাটে। উটের পাশেই দুটি দুম্বা দেখা গেল। একজন ব্যবসায়ী ২টি দুম্বা এনেছেন এ হাটে। প্রতিটি দুম্বার দাম ৪ লাখ টাকা করে হাঁকা হচ্ছে। ৫৫ থেকে ৬০ কেজি মাংস হবে প্রতিটি দুম্বায়। এসব উট আর দুম্বা দেখার জন্য বিভিন্ন স্কুল-কলেজের ছেলে-মেয়েদের ভিড় করতে দেখা গেছে।

এমএ/জেএইচ

আপনার মতামত লিখুন :