হরলিক্সের বিরুদ্ধে ডিএসসিসি’র মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৫ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৮

গ্ল্যাক্সো স্মিথক্লাইনের (জিএসকে) পণ্য হরলিক্স বাংলাদেশে বাজারজাতকরণের ক্ষেত্রে অনুমোদন না থাকায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) বিশুদ্ধ খাদ্য আদালতে মামলা করা হয়েছে। একইসঙ্গে লেবেলিং নীতিমালা ভঙ্গ করে মিথ্যা বিজ্ঞাপন প্রচারের অভিযোগও আনা হয়েছে পণ্যটির প্রস্তুতকারক ও বাজারজাতকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

গত রোববার ডিএসসিসি-এর বিশুদ্ধ খাদ্য আদালতে এসব অভিযোগে মামলা করা হয়।

মামলার বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন মামলার বাদী ও ডিএসসিসির প্রসিকিউটিং অফিসার কামরুল হাসান। মামলাটির শুনানির তারিখ ধার্য করা হয়েছে ২ অক্টোবর।

মামলার বাদী কামরুল হাসান বলেন, মুড়ির মত পণ্যের অনুমোদন-মানের বিষয়েও দেখে বিএসটিআই। কিন্তু হরলিক্স প্রতিষ্ঠানটি কীভাবে এত দিন ধরে বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া বাজারজাত করছে তা বোধগম্য নয়। তাদের মানের বিষয়ে কোনো জবাবদিহি নেই। খাদ্য নিয়ন্ত্রক সংস্থাগুলোর সহায়তায় আমরা এ ধরনের অপরাধীকে নিয়মিত বিচারের মুখোমুখি করতে বদ্ধপরিকর।

হরলিক্স প্যাকেটে দুটি প্রতিষ্ঠানের নাম কখনও প্রস্তুতকারক কখনও বাজারজাতকারী হিসেবে লেখা হয়। মামলার এজাহারে বলা হয়েছে, ‘হরলিক্স ক্লাসিক মল্ট, মাদারস হরলিক্স বিশ্বের কোনো উন্নত দেশ কর্তৃক স্বীকৃত অথবা অনুমোদিত তা খুঁজে পাওয়া যায়নি। এছাড়া হরলিক্সের বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে গ্রাহকের সঙ্গে প্রতারণার অভিযোগ আনা হয়েছে। এসবই ক্রেতা আকৃষ্ট করার মিথ্যা বিজ্ঞাপনী ভাষা। এসব মিথ্যা বিজ্ঞাপনের মাধ্যমে নিরাপদ খাদ্য আইন-২০১৩ এবং মোড়কাবদ্ধ খাদ্য লেবেলিং প্রবিধানমালা ২০১৭ লঙ্ঘন করা হয়েছে বলে মামলায় উল্লেখ করা হয়েছে।’

এএস/জেএইচ/আরআইপি

আপনার মতামত লিখুন :