অবৈধ ভিওআইপি : টেলিটকের সাড়ে ৭৭ হাজার সিম বন্ধ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৩ পিএম, ১৯ নভেম্বর ২০১৮

এবার অবৈধ ভিওআইপি অভিযোগে রাষ্ট্রায়ত্ত্ব মোবাইল ফোন অপারেটর টেলিটকের ৭৭ হাজার ৫৯০টি সিম বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)। চলমান অভিযানের অংশ হিসেবে এ উল্লেখযোগ্য সিম বন্ধ করা হয়।

সোমবার বিটিআরসির এনফোর্সমেন্ট অ্যান্ড ইন্সফেকশন ডিরেক্টরেট থেকে সংশ্লিষ্ট অপারেটরকে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক মো. জাকির হোসেন খান এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, সিডিআর অ্যানালাইজার (CDR Analyzer) এবং (জিও লোকেশন ডিটেকশন সিস্টেমের (Geo-location Detection System) মাধ্যমে অবৈধ ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল (ভিওআইপি) ব্যবহারের অপরাধে টেলিটকের সিমগুলো বন্ধ করে দিয়েছে কমিশন।
তিনি জানান, ভিওআইপি প্রতিরোধকল্পে গৃহীত অভিযান কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া এবং টেলিযোগাযোগ খাতে শৃঙ্খলা আনতে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

বিটিআরসির অবৈধ ভিওআইপি কল টার্মিনেশন প্রতিরোধে চলমান অভিযানের অংশ হিসেবে সিডিআর অ্যানালাইজের মাধ্যমে ১৮ নভেম্বর টেলিটকের ৩৩ হাজার ৫৩৪টি সিম অবৈধ ভিওআইপি কল টার্মিনেশনে ব্যবহৃত হচ্ছে বলে শনাক্ত করা হয়। এরই ধারাবাহিকতায় সোমবার বিকেল ৪টার সিমগুলো বন্ধ করার নির্দেশনা দেয়া হয়।

এ ছাড়া গত ১১ অক্টোবর একই কারণ টেলিটকের ৪৪ হাজার ৫৬টি সিম বন্ধ করা হয়েছিল। এরই মধ্যে এই প্রযুক্তি ব্যবহার করে টেলিটকসহ সব মোবাইল অপারেটরেরও অবৈধ ভিওআইপি কার্যক্রমে ব্যবহৃত বিপুল পরিমাণ সিম শনাক্ত করা হয়েছে।

আরএম/এনডিএস/আরআইপি

আপনার মতামত লিখুন :