আব্দুল্লাহপুর থেকে কাজলা পর্যন্ত বসছে সিসি ক্যামেরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:২২ এএম, ১৯ ডিসেম্বর ২০১৮

ঢাকা মহানগরের আব্দুল্লাহপুর থেকে কাজলা পর্যন্ত সড়ক ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায় আনা হচ্ছে। এর ফলে এই রুটে যেমন যানজট নিরাসন সহজ হবে তেমনি অপরাধ নিয়ন্ত্রণ ও নিরাপত্তা ব্যবস্থা আরও জোরালো হবে।

মঙ্গলবার ডিএমপি সদর দফতরে বেসরকারি প্রতিষ্ঠান ফাইবার অ্যাট হোম লিমিটেডের সঙ্গে এ-সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ডিএমপির ট্রাফিক বিভাগ। ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়ার উপস্থিতিতে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এতে ডিএমপির পক্ষে স্বাক্ষর করেন উপ-পুলিশ কমিশনার (সদর দফতর ও প্রশাসন) সুদীপ কুমার চক্রবর্তী ও ফাইবার অ্যাট হোম লিমিটেডের পক্ষে ম্যানেজিং ডিরেক্টর মইনুল হক সিদ্দিকী।

জানা গেছে, আব্দুল্লাহপুর থেকে কাজলা, মিরপুর গাবতলী থেকে হানিফ ফ্লাইওভার ও কুড়িল বিশ্বরোডের পুরো অংশ সিসি ক্যামেরার আওতাভুক্ত করা হবে। সেক্ষেত্রে প্রথম পর্যায়ে আব্দুল্লাহপুর থেকে যাত্রাবাড়ীর কাজলা পর্যন্ত সিসি ক্যামেরার আওতায় আসছে। পরবর্তী সময়ে পর্যায়ক্রমে বাকি অংশগুলো সিসি ক্যামেরা সার্ভিলেন্সভুক্ত করা হবে।

চুক্তি অনুযায়ী, সিসি ক্যামেরার আওতায় আব্দুল্লাহপুর থেকে কাজলা পর্যন্ত ৩৩টি পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। যেখানে ৩৮টি লোকেশনে প্রাথমিক পর্যায়ে ৮৮টি ক্যামেরা লাগানো হবে। আগামী তিন বছরের জন্য এই চুক্তি করা হয়েছে। এই সময়ের মধ্যে সকল প্রকার ক্যামেরা ইনস্ট্রুমেন্ট, সার্ভিসিং ও রক্ষণাবেক্ষণ চার্জ ছাড়াই ফাইবার অ্যাট হোম লিমিটেড কাজ করবে।

ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেন, আমাদের এই প্রকল্পের আওতা ছোট হলেও একটি অনুকরণীয় বিষয়। এর ফলে শুধু ট্রাফিক যানজট নয়, ব্যক্তি, বিনিয়োগ, বাণিজ্যিক ও সামাজিক নিরাপত্তা সুদৃঢ় হবে। জনবহুল এই নগরীর সম্মানিত নগরবাসীর নিরাপত্তা দিতে সর্বদা সচেষ্ট রয়েছে পুলিশ। আব্দুল্লাহপুর থেকে কাজলা পর্যন্ত সিসি ক্যামেরা বসানো হলে এই এলাকায় যানজট কম হবে। সেই সাথে ট্রাডিশনাল অপরাধ নিয়ন্ত্রণের পাশাপাশি ব্যক্তি ও বাণিজ্যিক নিরাপত্তায় এই সিসি ক্যামেরা কার্যকরী ভূমিকা রাখবে।

ফাইবার অ্যাট হোম লিমিটেডের এমডি বলেন, পুলিশের সাথে আমরা আগেও কাজ করেছি। ঢাকাসহ সারা দেশে আমাদের শক্তিশালী নেটওয়ার্ক ব্যবস্থা রয়েছে। এর ফলে আমাদের জন্য সিসি ক্যামেরা লাগানোর কাজটি সহজ হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলম, যুগ্ম পুলিশ কমিশনার ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত (ট্রাফিক দক্ষিণ) মফিজ উদ্দিন আহমেদ, যুগ্ম পুলিশ কমিশনার (ট্রাফিক উত্তর) মোসলেহ উদ্দিন আহমেদ প্রমুখ।

জেইউ/বিএ

আপনার মতামত লিখুন :