ন্যাশনাল সার্ভিসের কার্যক্রম তদারকি করতে কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:০৬ পিএম, ১৯ জানুয়ারি ২০১৯

ন্যাশনাল সার্ভিস কর্মসূচির কার্যক্রম আরও জোরদার করতে ৮ বিভাগে কমিটি গঠন করেছে সরকার। সম্প্রতি যুব ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে কমিটি গঠন করে আদেশ জারি করা হয়েছে।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (যুব) ঢাকা বিভাগ, অতিরিক্ত সচিব (উন্নয়ন) খুলনা, যুগ্মসচিব (প্রশাসন) চট্টগ্রাম, যুগ্মসচিব (ক্রীড়া) রংপুর, যুগ্মসচিব (যুব) সিলেট, যুগ্মসচিব (উন্নয়ন) ময়মনসিংহ, যুগ্ম সচিব (সমন্বয়) বরিশাল ও উপ-সচিব (যুব) রাজশাহী বিভাগের ন্যাশনাল সার্ভিস কর্মসূচি সমন্বয় করবেন।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ যুবকদের দুই বছরের জন্য ন্যাশনাল সার্ভিসে নিযুক্ত করা হয়। এ কর্মসূচির আওতায় বেকার যুবক-যুবতীরা ৩ মাস প্রশিক্ষণের পর দুই বছর মেয়াদে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে চাকরি পেয়ে থাকেন।

প্রশিক্ষণকালীন প্রতিদিন ১০০ টাকা (মাসে তিন হাজার টাকা) ও চাকরির সময় প্রতিদিন ২০০ টাকা হারে (মাসিক ছয় হাজার টাকা) ভাতা দেওয়া হয়। সুবিধাভোগীদের বয়স হতে হয় ১৮ থেকে ৩৫ বছর।

প্রথম ও দ্বিতীয় পর্বে ২৭টি উপজেলা, তৃতীয় ও চতুর্থ পর্বে ৩৭টি উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। এখন পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম পর্বে দেশের আরও ৬০ উপজেলায় এবং পার্বত্য ৩ জেলার ৪ উপজেলাসহ মোট ৬৪ উপজেলায় এ কর্মসূচি চলছে।

আরএমএম/আরএস/এমএস

আপনার মতামত লিখুন :