‘পথচারীর চলাচল নির্বিঘ্ন করতে হকার উচ্ছেদ চলবেই’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৯ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৯
ফাইল ছবি

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, পথচারীদের চলাচল নির্বিঘ্ন করতে ফুটপাত থেকে হকার উচ্ছেদ শুরু হয়েছে। জনগণের পথচলার পরিবেশ সুন্দর না হওয়া পর্যন্ত এ কার্যক্রম চলবে।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) নগর ভবনে মেয়র মোহাম্মদ হানিফ অডিটোরিয়ামে ডিএসসিসি আয়োজিত মাদক, সন্ত্রাস ও অবৈধ দখলমুক্ত করতে করণীয় নির্ধারণ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

অবৈধ দখলকারীদের কোনো প্রশ্রয় দেয়া হবে না উল্লেখ করে মেয়র বলেন, শুধু আশপাশের এলাকায় প্রায় সাড়ে তিন হাজার হকার ছিল। যাদের কারণে মানুষ হাঁটতে পারতো না। ফলে মানুষ বাধ্য হয়ে সড়ক ব্যবহার  করতো। এতে দুর্ঘটনা প্রায় লেগেই থাকতো। আমরা পথচারীদের চলাফেরা নির্বিঘ্ন করতে হকার উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করছি।

রমজানে মানবিক কারণে ফুটপাতে বসার সুযোগ দেয়া হয়েছিল। তারা এ সুযোগ কাজে লাগিয়ে ফুটপাত ছাড়ছিল না। এখন তাদের উচ্ছেদের মাধ্যমে রাস্তা নিরাপদ ও নির্বিঘ্ন করতে চাই।

চকবাজারে অগ্নিকাণ্ডের ঘটনা তুলে ধরে তিনি বলেন, পুরান ঢাকায় সেসব বাড়িতে কারখানায় ঝুঁকিপূর্ণ কেমিক্যাল পাওয়া যাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এসব কেমিক্যাল অপসারণে বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) থেকে অভিযান শুরু হবে।

সভায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, মাদকের বিরুদ্ধে লড়াই চলবে। মাদকের বিরুদ্ধে সবাইকে সচেতন হতে হবে।

সবাইকে মাদকের বিরুদ্ধে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, মাদকের স্পট ও জড়িতদের সম্পর্কে তথ্য দিন- আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেবো। আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতার পাশাপাশি সাধারণ মানুষেরও মাদক নিয়ন্ত্রণে দায়িত্ব রয়েছে। সবাইকে সঙ্গে নিয়ে মাদকের বিরুদ্ধে কঠোর যুদ্ধে নামতে চাই।

মেয়র সাঈদ খোকনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ঢাকা জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান, সুরক্ষা সেবা বিভাগের সচিব শহিদুজ্জামান, জাতীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বোর্ডের সদস্য অধ্যাপক ডা. অরুপ রতন চৌধুরী, মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মুহিত কামালসহ বিশিষ্ট ব্যক্তি ও ডিএসসিসির ওয়ার্ড কাউন্সিলররা।

এএস/এএইচ/এমএস

আপনার মতামত লিখুন :