জরুরি পাসপোর্ট পেতে হজ গমনেচ্ছুরা যেখানে যোগাযোগ করবেন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:৪১ পিএম, ০৮ মার্চ ২০১৯

হজ বিষয়ে জরুরি পাসপোর্ট সেবাপ্রাপ্তির জন্য ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের কেন্দ্রীয় কার্যালয়ে যোগাযোগের পরামর্শ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

আসন্ন পবিত্র হজ পালনের জন্য যারা পাসপোর্ট তৈরির আবেদন করেছেন কিন্তু এখনও ডেলিভারি পাননি তাদেরকে সাইদুল ইসলাম, পরিচালক (পার্সোনালাইজেশন সেন্টার), প্রধান কার্যালয়, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর, ঢাকা; মোবাইল নং- ০১৭৩৩৩৯৩৩০৩ তে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে।

শুক্রবার ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি ধর্মমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ জানতে পারেন যে, প্রাক-নিবন্ধনকারী হজ গমনেচ্ছু অনেকে পাসপোর্টের জন্য আবেদন করে যথাসময়ে তা পাচ্ছেন না। তাদের পাসপোর্ট সংগ্রহের জন্য সাধারণ পাসপোর্ট আবদেনকারীদের ন্যায় সময় দেয়া হচ্ছে। এ কারণে হজযাত্রী নিবন্ধন বিলম্বিত হচ্ছে।

এ ব্যাপারে তিনি ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালকের সঙ্গে যোগাযোগ করেন এবং চিঠি দেন।

চলতি বছর (২০১৯) সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করবেন। তাদের মধ্যে সরকারিভাবে সাত হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন হজ পালন করতে যাবেন।

সরকারি ব্যবস্থাপনায় হজ নিবন্ধন কার্যক্রম গত ১৪ ফেব্রুয়ারি শুরু হয়। প্রথম দফায় ৫ মার্চ পর্যন্ত সময়সীমা বেধে দেয়া হলেও নিবন্ধন কার্যক্রম শেষ না হওয়ায় আগামী ১২ মার্চ পর্যন্ত সময় বৃদ্ধি করা হয়।

সরকারি ব্যবস্থাপনার প্রাক-নিবন্ধনের ক্রমিক নম্বর ২২৭৬৪ এর মধ্যকার হজযাত্রীরা এবার নিবন্ধন করছেন। হজ বুলেটিনের ৭ মার্চের সর্বশেষ তথ্যানুসারে, সরকারি সাত হাজার ১৯৮ জনের মধ্যে চার হাজার ৬৮৭ জন নিবন্ধন করেছেন। এর মধ্যে প্যাকেজ-১ এ এক হাজার ৬৬২ জন এবং প্যাকেজ-২ এ তিন হাজার ২৫ জন নিবন্ধন করেছেন।

এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জনের মধ্যে মাত্র ১৫ হাজার ৩২ জন নিবন্ধন করেছেন। ভেরিফিকেশনের জন্য পাসপোর্ট সাবমিট করেছেন ৫০ হাজার ২৯৪ জন।

এমইউ/এমএআর/এমকেএইচ

আপনার মতামত লিখুন :