স্থিতিশীল প্রবৃদ্ধিতে প্রয়োজন শক্তিশালী সামাজিক নিরাপত্তা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২২ পিএম, ২৭ মার্চ ২০১৯

 

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ইতিবাচক ফলাফল পেতে দক্ষতার সঙ্গে পাবলিক ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা জরুরি। স্থিতিশীল প্রবৃদ্ধির জন্য প্রয়োজন আর্থ-সামাজিক উন্নয়ন এবং শক্তিশালী সামাজিক নিরাপত্তা। এটা নির্ভর করে সুচারুভাবে পাবলিক ইনভেস্টমেন্ট ম্যানেজ করার ওপর।

বুধবার (২৭ মার্চ) দিল্লিতে আইএমএফ-সাউথ এশিয়া রিজিওনাল ট্রেনিং অ্যান্ড টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্স সেন্টার (আইএমএফ-এসএআরটিটিএসি) আয়োজিত ‘রিপিং দ্য ডিভিডেন্ডস অব পাবলিক ইনভেস্টমেন্ট : প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক সেশনে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক অন্তর্ভুক্তির ক্ষেত্রে পাবলিক ইনভেস্টমেন্টের ভূমিকা গুরুত্বপূর্ণ। টেকসই ও স্থিতিশীল অর্থনৈতিক উন্নয়নের জন্য পাবলিক ইনভেস্টমেন্ট বৃদ্ধির ওপর তাগিদ দেন তিনি। এক্ষেত্রে মেগা প্রকল্পগুলো পাবলিক ইনভেস্টমেন্টের আওতায় বাস্তবায়ন হতে থাকে বলে উল্লেখ করেন স্পিকার।

তিনি বলেন, স্বাস্থ্য, শিক্ষা, টেলিকমিউনিকেশনসহ বিভিন্ন খাতে পাবলিক ইনভেস্টমেন্ট বাড়ানো যায়- আর এটা অবশ্যই জনগণের কল্যাণের উদ্দেশে করা হয়। অবকাঠামোগত উন্নয়ন, জলবায়ুর বিরূপ প্রভাব নিয়ন্ত্রণসহ জনসেবা নিশ্চিত করতে দক্ষিণ এশিয়ার সব দেশের ক্ষেত্রে পাবলিক ইনভেস্টমেন্ট অগ্রণী ভূমিকা পালন করতে পারে।

সার্টটেকের পরিচালক সুখেন্দার সিংয়ের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশে নিযুক্ত আইএমএফের আবাসিক প্রতিনিধি র‌্যাগনার গুডমুন্ডসন।

অনুষ্ঠানে অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. আব্দুস শহীদ, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী, সাগুফতা ইয়াছমিন, আনোয়ারুল আবেদীন খান এবং আহসানুল ইসলাম (টিটু) এমপি অংশ নেন।

এইচএস/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।