পুরান ঢাকার ইস্টবেঙ্গল মার্কেটসহ ৫৩ ভবন অতি ঝুঁকিপূর্ণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৮ পিএম, ০২ এপ্রিল ২০১৯

রাজধানীর সদরঘাট এলাকার ইস্টবেঙ্গল ইনস্টিটিউটশন সুপার মার্কেটসহ ৫৩ ভবনকে অগ্নি নিরাপত্তার জন্য অতি ঝুঁকিপূর্ণ বলে ঘোষণা করেছে ফায়ার সার্ভিস। এছাড়া ১৭৩ ভবনকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে সদরঘাট ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক (ডিএডি) মোস্তফা মোহসিনের নেতৃত্বে ইস্টবেঙ্গল ইনস্টিটিউটশন সুপার মার্কেটকে অতি ঝুঁকিপূর্ণ সম্বলিত একটি ব্যানার টাঙ্গিয়ে দেন।

পরে সংবাদ সম্মেলনে মোস্তফা মোহসিন বলেন, এই ভবনটি ১৫ তলা সম্বলিত একটি বহুতল বাণিজ্যিক ভবন। এখানে ন্যূনতম অগ্নিনিরাপত্তা ব্যবস্থা নেই। আমরা ২০১৭ ও ২০১৮ সালে দুবার চিঠি দিয়েছি অগ্নিনিরাপত্তা ব্যবস্থা রাখার জন্য, এরপরও তা মানা হয়নি। মানুষের জানমালের স্বার্থে আমরা ভবনটিকে অগ্নিনিরাপত্তার জন্য অতি ঝুঁকিপূর্ণ বলে ঘোষণা করেছি।

তিনি আরও বলেন, মার্কেট কর্তৃপক্ষ অগ্নিনিরাপত্তা ব্যবস্থা করে ফায়ার সার্ভিসকে জানাবে। পরে ভিজিট করে সন্তুষ্ট সাপেক্ষে ব্যানার খুলে দেয়া হবে।

ফায়ার সার্ভিসের সদরঘাট ফাঁড়ির ইনচার্জ মাহমুদুল হাসান বলেন, বাণিজ্যিক ভবনটিতে আগুন লাগলে জরুরি বহির্গমনের জন্য কোনো সিঁড়ি নেই, ফায়ার এলার্ম নেই, বিদ্যুৎ গেলে জরুরি লাইটিংয়ের কোনো ব্যবস্থা নেই, রাইজার পয়েন্ট নেই, বেজমেন্টে পানির রিজার্ভ ট্যাংকি নেই, পাপ্ম নেই, হাইড্রেন্ট পয়েন্ট নেই, এক্সটিংগুইশার ও হোস পাইপ নেই। ভবনটি একটি মানুষ মারার ফাঁদে তৈরি হয়েছে।

ডিএডি মোস্তফা মোহসিন বলেন, সদরঘাট ফায়ার সার্ভিসের আওতায় মোট ১৭৩টি ভবনকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ৫৩টিকে অতি ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।

জেইউ/জেএইচ/এমএস