পর্যটক আকর্ষণে প্রত্ন সম্পদ খুঁজে বের করার সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০৭ পিএম, ০২ এপ্রিল ২০১৯
সোনারগাঁওয়ের একটি প্রাচীন ভবনের ধ্বংসাবশেষ (ছবি- সংগৃহীত)

 

দেশি-বিদেশি পর্যটকদের আকর্ষণ করার লক্ষ্যে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে থাকা প্রত্ন সম্পদ খুঁজে বের করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এ ছাড়া প্রত্নতাত্ত্বিক স্থানগুলোর প্রয়োজনীয় সংস্কার, সংরক্ষণ ও প্রদর্শনের ব্যবস্থা জোরদারের সুপারিশ করা হয়েছে।

মঙ্গলবার (২ এপ্রিল) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রথম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম, আসাদুজ্জামান নূর, সাগুফতা ইয়াসমিন, সুবর্ণা মুস্তাফা, সেলিনা ইসলাম এবং মাসুদা এম রশীদ চৌধুরী অংশ নেন।

এতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, বাংলা একাডেমির মহাপরিচালক, শিল্পকলা একাডেমির মহাপরিচালক, আরকাইভস ও গ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে বিগত পাঁচ বছরে মন্ত্রণালয়ের অর্জন সম্পর্কে আলোচনা করা হয়। মন্ত্রণালয়ে বর্তমানে ১৯টি উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে এবং প্রকল্প বাস্তবায়নে ফেব্রুয়ারি ২০১৯ পর্যন্ত জাতীয় অগ্রগতি ৩৯.১৩ শতাংশ ও মন্ত্রণালয়ের অগ্রগতি ৪৭.৪২ শতাংশ বলে বৈঠকে উল্লেখ করা হয়।

এইচএস/এমবিআর/এমএস

আপনার মতামত লিখুন :