রূপপুরে জ্বালানি সরবরাহ করবে টিভিএল জয়েন্ট স্টক কোম্পানি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২২ এএম, ২৫ এপ্রিল ২০১৯

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত সব জ্বালানি (নিউক্লিয়ার ফুয়েল) তথা ইউরেনিয়াম রাশান ফেডারেশন নির্ধারিত টিভিএল জয়েন্ট স্টক কোম্পানি থেকে আমদানি করবে সরকার। সরাসরি ক্রয়পদ্ধতিতে এসব জ্বালানি আনার জন্য বাংলাদেশ পরমাণু কমিশন ও রাশান ফেডারেশনের সঙ্গে চুক্তি করার নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ সম্মেলনকক্ষে কমিটির বৈঠকে এ-সংক্রান্ত একটি ক্রয়প্রস্তাব অনুমোদন দেয়া হয়। কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এতে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত নিউক্লিয়ার ফুয়েল তথা ইউরেনিয়াম রাশান ফেডারেশন নির্ধারিত টিভিএল জয়েন্ট স্টক কোম্পানি থেকে সরাসরি ক্রয়চুক্তির মাধ্যমে নিউক্লিয়ার ফুয়েল ক্রয়ের নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

সূত্র জানায়, নিউক্লিয়ার ফুয়েল সরবরাহ পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন কর্মসূচির সবচেয়ে সংবেদনশীল ও স্পর্শকাতর অংশ। সে কারণে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনার ক্ষেত্রে সম্পূর্ণ লাইফ টাইমের জন্য নিউক্লিয়ার ফুয়েল সরবরাহ নিশ্চিত করা জরুরি। এছাড়া নিউক্লিয়ার ফুয়েল উৎপাদন, ক্রয়-বিক্রয় এবং পরিবহনের ক্ষেত্রে আন্তর্জাতিক নিয়ম মানার বাধ্যবাকতা রয়েছে।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) কঠোর অনুশাসন অনুসরণে নিউক্লিয়ার ফুয়েল আমদানি ও পরিবহন করতে হয়। অন্যদিকে নিউক্লিয়ার ফুয়েল সাধারণত টেকনোলজি অর্থাৎ প্ল্যান্ট স্পেসিফিক হয়ে থাকে। সুনির্দিষ্ট উৎস ব্যতিরেকে আন্তর্জাতিক খোলা বাজারে এ ফুয়েল প্রাপ্তি অসম্ভব।

এ বিবেচনায় বাংলাদেশ সরকার ও রাশান ফেডারেশন সরকারের মধ্যে স্বাক্ষরিত এজিএ-এর আর্টিকেল ৮ দশমিক ১ উপ-অনুচ্ছেদ অনুযায়ী রাশান ফেডারেশনের নির্ধারিত প্রতিষ্ঠানের নিকট হতে পৃথক চুক্তির মাধ্যমে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের লাইফ টাইমের জন্য নিউক্লিয়ার ফুয়েল প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এমইউএইচ/বিএ

আপনার মতামত লিখুন :