ওমরা পালনে মক্কা-মদিনায় সোয়া ৯ লাখ মুসল্লি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ২৭ মে ২০১৯
ফাইল ছবি

ওমরা পালন করতে বর্তমানে সৌদি আরবের পবিত্র ভূমি মক্কা ও মদিনায় সোয়া ৯ লাখেরও বেশি ধর্মপ্রাণ মুসল্লি অবস্থান করছেন। তাদের মধ্যে ৬ লাখ ৪০ হাজার ৯২৯ জন মক্কায় এবং ২ লাখ ৪৫ হাজার ৩১৭ জন মদিনায় অবস্থান করছেন।

চলতি বছর বিশ্বের মোট ৭৪ লাখ ৬৩ হাজার ২৫৯ জন ধর্মপ্রাণ মুসাল্লিকে ওমরা ভিসা প্রদান করেছে সৌদি আরব। তাদের মধ্যে ৭০ লাখ ৬৪ হাজার ৭৫৯ জন ইতোমধ্যে ওমরা পালন করতে সৌদি আরব গিয়েছেন। সৌদি আরবের হজ মন্ত্রণালয়ের বরাত দিয়ে আরব নিউজ এ তথ্য প্রকাশ করেছে।

সৌদি আরব কর্তৃপক্ষ (ভিশন ২০৩০ এর আওতায়) ওমরা পালনে সুযোগ-সুবিধা বৃদ্ধির মাধ্যমে ২০৩০ সালের মধ্যে প্রতি বছর তিন কোটি ধর্মপ্রাণ মুসল্লীকে ওমরা পালনের সুযোগ দিতে কাজ করছে।

জানা গেছে, বর্তমানে মক্কা ও মদিনায় অবস্থানরত মোট ৯ লাখ ২৫ হাজার ২৪৬ জন ওমরা পালনকারীর মধ্যে ৬১ লাখ ৮৫ হাজার ৬০৪ জন উড়োজাহাজে, ৬ লাখ ৭১ হাজার ৩৫৬ জন সড়কপথে এবং ১ লাখ ৪ হাজার ৩৮০ জন সমুদ্রপথে সৌদি আরব গেছেন।

চলতি বছর পাকিস্তান থেকে সর্বোচ্চ ১৫ লাখ ৩০ হাজার ৮৫৫ জন ওমরা পালন করতে সৌদি গেছেন। এরপর ধারাবাহিকতায় ইন্দোনেশিয়া ৯ লাখ ৩৪ হাজার ৮২৭ জন, ভারত থেকে ছয় লাখ ৩৫ হাজার ৬৭৫ জন, মিশর থেকে ৫ লাখ ২৪ হাজার ৭২৮ জন, আলজেরিয়া থেকে ৩ লাখ ৫৩ হাজার ৪২৫ জন, ইয়েমেন থেকে ৩ লাখ ২৩ হাজার ৮৩ জন, তুরস্ক থেকে ৩ লাখ ৫১৭ জন, মালয়েশিয়া থেকে ২ লাখ ৭০ হাজার ৫৫৪ জন, ইরাক থেকে ২ লাখ ৬৮ হাজার ১৭৯ জন এবং জর্দান থেকে ১ লাখ ৯০ হাজার ৯০৮ জন ওমরাহ পালন করতে সৌদি আরব গেছেন।

বাংলাদেশ থেকেও চলতি বছর লক্ষাধিক নারী-পুরুষ ও শিশু ওমরা পালন করতে সৌদি আরব গেছেন। হজ এজেন্সির অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম সম্প্রতি জানান, বিগত বছরের চেয়ে চলতি বছর ওমরা পালনকারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। সৌদি দূতাবাস চলতি বছর ওমরা পালনে ১ লাখ ৭০ হাজার বাংলাদেশিকে ভিসা দিয়েছে।

এমইউ/আরএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :