ডিএসসিসির উন্নয়নে ৮৩৪ কোটি টাকা ঋণ নিল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০৫ পিএম, ২৯ মে ২০১৯

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) আশপাশ এলাকার নাগরিক সেবার মান উন্নয়নে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) মধ্যে ঋণচুক্তি সই হয়েছে। এ চুক্তির আওতায় ৮৩৪ কোটি ৪৯ লাখ ১৩ হাজার টাকা (১০৫ মিলিয়ন মার্কিন ডলার) বিশ্বব্যাংকের কাছ থেকে ঋণ নেবে বাংলাদেশ।

৫ বছর গ্রেস দিয়ে বছরে ০.৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ এবং ১ দশমিক ২৫ শতাংশ হারে সুদে ৩০ বছরে এ টাকা সুদসহ পরিশোধ করতে হবে বাংলাদেশকে। আর অনুত্তোলিত বা টাকা না তোলা হলে, সেটার ওপর বছরে ০.৫০ শতাংশ হারে বাংলাদেশকে কমিটমেন্ট চার্জও দিতে হবে।

এসব শর্তা মেনে বুধবার (২৯ মে) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তি সই হয়। এতে সই করেন বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মো. জাহিদুল হক এবং বিশ্ব ব্যাংকের পক্ষে সংস্থাটির অ্যাক্টিং কান্ট্রি ডিরেক্টর জাহিদ হোসেন।

singning-1

‘ঢাকা সিটি নাইবারহোড আপগ্রেডিং প্রজেক্ট’-এর আওতায় বিশ্বব্যাংকের কাছ থেকে এ ঋণ নিল বাংলাদেশ। এ প্রকল্প বাস্তবায়নে আরও ৪৫ কোটি ৯৭ লাখ টাকা (৫ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলার) ব্যয় হবে, যা দেবে বাংলাদেশ সরকার।

প্রকল্প সূত্র জানায়, এর মূল উদ্দেশ্য হলো ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাধীন কামরাঙ্গীরচর, লালবাগ, নয়াবাজার, সূত্রাপুর, গুলিস্তান, খিলগাঁও, মুগদা ও বাসাবো – এলাকাগুলোতে জনসাধারণের ব্যবহারযোগ্য স্থান বৃদ্ধি এবং নগর সেবা উন্নয়ন করা। এ ছাড়াও উন্মুক্ত স্থান বৃদ্ধি করাসহ নগরবাসীর সামগ্রীক জীবনযাত্রার মান উন্নয়ন ও নাগরিক সেবার মান বৃদ্ধি করা; আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন, পরিবেশগত মান উন্নয়ন, ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট উন্নয়ন, পার্ক, খেলার মাঠ, কমিউনিটি সেন্টার কাম মাল্টিপারপাস কমপ্লেক্সসহ অন্যান্য কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে নাগরিক সেবা বৃদ্ধি করা।

পিডি/এনডিএস/পিআর