অনুমোদনহীন পণ্য বিক্রির অপরাধে ৮ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৯ পিএম, ২৯ মে ২০১৯

বিএসটিআই’র অনুমোদনহীন পণ্য বিক্রির অপরাধে মিনাবাজার, স্বপ্ন সুপার শপসহ আট প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা ও দিল্লি দরবারসহ আট প্রতিষ্ঠানকে ৭ লাখ ২৮ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। বুধবার রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে এসব মামলা করা হয়। বিএসটিআই থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিএসটিআই’র লাইলেন্স গ্রহণ না করে মগ ও কাপ বিক্রি করায় রাজধানীর বনশ্রী এলাকার স্বপ্ন সুপার শপের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এছাড়া মেয়াদোত্তীর্ণ স্যান্ডউইচ বিক্রি করায় মিরপুরের দিল্লি দরবারকে ৫০ হাজার, টেকইনকে ৩০ হাজার, ক্যাপিটাল কিচেনকে ৩০ হাজার এবং অপরিচ্ছন্ন পরিবেশে খাদ্যদ্রব্য প্রস্তুত করায় ধানমন্ডির সাতমসজিদ রোডের পিৎজা ইনকে ২ লাখ ও আফটার আওয়ারকে ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিএসটিআই’র অপর একটি অভিযানে পণ্যের মোড়কে বাংলা ভাষায় ওজন, মূল্য, উৎপাদন, মেয়াদোত্তীর্ণের তারিখ, উৎপাদনকারীর নাম ও ঠিকানা উল্লেখ না থাকায় ধানমন্ডি এলাকার মেসার্স মিনাবাজার, কারওয়ানবাজার এলাকার মেসার্স স্টার বেকারির বিরুদ্ধে ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’ অনুযায়ী মামলা করা হয়।

অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যদ্রব্য সংরক্ষণ করায় বরিশালের রূপাতলী এলাকার মেসার্স শ্রী গুরু মিষ্টান্ন ভান্ডারকে ৫ হাজার, খাবারবাড়ি রেস্তোরাঁ অ্যান্ড সুইটসকে ৩ হাজার টাকা এবং বিলাস রেস্তোরাঁকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ওজন ও পরিমাপে কারচুপি, অবৈধ পরিমাপক ব্যবহার করায় সিলেটের সোবহানীঘাট এলাকার বেঙ্গল গ্যাসোলিন এবং মেজরটিলা এলাকার বিদ্যুৎ স্টোরের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। একই অপরাধে রাজশাহীর গোদাগাড়ীর মেসার্স রাজশাহী জুয়েলার্স, মডার্ন হার্ডওয়ার ও রফিক ট্রেডার্সের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

এমইউএইচ/এসএইচএস/এমএস

আপনার মতামত লিখুন :