মোবাইল কোর্ট পরিচালনার অনুমতি পেল বিমান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৬ পিএম, ১৮ জুন ২০১৯

প্রথমবারের মতো ভ্রাম্যমাণ আদালত পরিচালনার অনুমতি পেয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রেষণে আসা এক নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আওতাধীন এলাকায় অভিযান পরিচালিত হবে।

যাত্রীর লাগেজ কাটা, হয়রানি, টিকিট জালিয়াতিসহ বিমানের নিরাপত্তা রক্ষা ও অপরাধ দমনে কাজ করবেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রেষণ-২ শাখা থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপনে উপ সচিব (যুগ্ম সচিব পদে পদোন্নতিপ্রাপ্ত) জিয়াউদ্দিন আহমেদকে এ পদে নিয়োগ দেয়া হয়েছে। জিয়াউদ্দিন আহমেদ বর্তমানে বিমানের পরিচালক (প্রশাসন) পদে দায়িত্বরত। একই পদে থেকে তিনি নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করবেন।

প্রজ্ঞাপন বলা হয়েছে, নিয়মিত দায়িত্বের পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্বে বিমানের মালিকানাধীন জমিসহ অস্থাবর সম্পত্তি হুকুম দখল, বিমান-নিরাপত্তাবিরোধী অপরাধ দমন আইন, ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন এবং দেয়াল লিখন ও পোস্টার লাগানো নিয়ন্ত্রণ আইনে ভ্রাম্যমাণ আদালত তাৎক্ষণিক সাজা প্রদান বা জরিমানা করতে পারবেন তিনি। বিমানের ইতিহাসে প্রথমবারের মতো এ কার্যক্রমের অনুমতি দেয়া হলো।

পরিচালক প্রশাসন বাড়তি দায়িত্ব পাওয়ার কারণে বিমান উপকৃত হবে মন্তব্য করে বিমানের সদ্য বদলি হয়ে আসা মুখপাত্র তাহারা খন্দকার জাগো নিউজকে বলেন, গতকাল তিনি নতুন দায়িত্ব পেয়েছেন। দায়িত্ব পেয়েই তিনি কাজ শুরু করেছেন।

আরএম/এএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]