সিট সরিয়ে মালামাল বহন করবে এমিরেটস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৭ পিএম, ২৮ জুন ২০২০

কার্গো পরিবহন ক্ষমতা বাড়াতে ইকোনমি শ্রেণির কেবিন সরিয়ে কার্গো বিমানে রূপান্তর করছে এমিরেটস। এয়ারলাইনস প্রতিষ্ঠানটির কয়েকটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজে ইকোনমি শ্রেণির যাত্রী আসনগুলো সরিয়ে কার্গো পরিবহনের উপযোগী করে তুলছে।

রোববার (২৮ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় এমিরেটস বাংলাদেশ।

এমিরেটস জানায়, বিশ্বব্যাপী বিভিন্ন অতি প্রয়োজনীয় সামগ্রী পরিবহনের ক্ষেত্রে বর্ধিত চাহিদার পরিপ্রেক্ষিতে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রাথমিকভাবে এমিরেটস তাদের ১০টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজে এই উদ্যোগ বাস্তবায়ন করছে। যার ফলে উড়োজাহাজের বেলিহোল্ডে ৪০-৫০ টন ছাড়াও অতিরিক্ত ১৭ টন পর্যন্ত মালামাল পরিবহন করা সম্ভব হবে।

ইতোমধ্যে এমিরেটস তাদের অনুরূপ উড়োজাহাজের বেলিহোল্ড (প্লেনে মালামাল রাখার চেম্বার) ছাড়াও যাত্রী কেবিনের আসনে ও ওভারহেড বিনে (হ্যান্ড ব্যাগেজ রাখার জায়গা) মালামাল পরিবহন করেছে। নতুন উদ্যোগের ফলে এয়ারলাইনসটির কার্গো পরিবহন ক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পাবে।

এমিরেটস জানায়, দুবাইয়ে অবস্থিত এমিরেটসের প্রকৌশল স্থাপনায় ইকোনমি শ্রেণি কেবিনের রূপান্তর কাজ চলছে। প্রকৌশলীরা ৩০৫টি যাত্রী আসন সরিয়ে মালামাল পরিবহনের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপন করছেন। ইতোমধ্যে সাতটি উড়োজাহাজের রূপান্তরের কাজ সম্পন্ন হয়েছে এবং বাকি তিনটির কাজ জুলাই মাসের মাঝামাঝি সময়ে শেষ হবে। প্রয়োজন দেখা দিলে উড়োজাহাজগুলোকে আবারও পূর্বাবস্থায় ফিরিয়ে আনা হবে।

উল্লেখ্য, এমিরেটস বর্তমানে বিশ্বের ৮৫টি গন্তব্যে কার্গো পরিবহন সেবা প্রদান করছে।

এআর/এমএফ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]