ডিএসসিসিতে অযান্ত্রিক যানবাহনের নিবন্ধন কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৯ এএম, ১৩ সেপ্টেম্বর ২০২০

অযান্ত্রিক যানবাহন অর্থাৎ রিক্সা, ভ্যান, ঠেলাগাড়ি, ঘোড়ার গাড়ির নিবন্ধন ও নবায়ন আবেদন কার্যক্রম শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

রোববার (১৩ সেপ্টেম্বর) সকালে নগরভবন প্রাঙ্গণে এসব অযান্ত্রিক যানবাহনের আবেদনের কার্যক্রম উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

jagonews24

জানা গেছে, ডিএসসিসির আওতাধীন এলাকায় চলাচলরত অযান্ত্রিক যানবাহনকে নিবন্ধনের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। এমতাবস্থায় নিবন্ধন গ্রহণে আগ্রহী রিকশা, ভ্যানগাড়ি, ঠেলাগাড়ি, টালিগাড়ি, ঘোড়ার গাড়ি তথা অযান্ত্রিক যানবাহন মালিকদের নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের ক্ষেত্রে নিয়মাবলি অনুসরণ করতে অনুরোধ জানানো হয়েছে।

এদিকে চলতি অর্থবছর থেকে নতুন করে রিকশাসহ অযান্ত্রিক সব যানবাহনের নিবন্ধন বা লাইসেন্স দেয়ার সিদ্ধান্ত আগেই নেয় সংস্থাটি। চলতি অর্থবছরে এ খাত থেকে আয় ধরা হয়েছে ২৪ কোটি টাকা।

jagonews24

নতুন নিয়মে নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের জন্য নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। প্রতিটি আবেদনপত্রের মূল্য ১০০ টাকা (অফেরতযোগ্য)। আবেদনপত্র ১৩-২৭ সেপ্টেম্বরের মধ্যে ডিএসসিসির ভাণ্ডার ও ক্রয় বিভাগ এবং আঞ্চলিক কার্যালয়গুলো থেকে দফতর চলাকালীন সময়ে নগদ ১০০ টাকায় ক্রয় করতে হবে। গৃহীত আবেদনগুলো যাচাই-বাছাই করে যোগ্য বিবেচিত আবেদনগুলোর অনুকূলে প্রতিটি রিকশা, ভ্যান, ঠেলাগাড়ি, ঘোড়ার গাড়ি নিবন্ধনের জন্য নির্ধারিত ফি জমা দিতে হবে।

অযান্ত্রিক যানবাহনের আবেদনের কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে ডিএসসিসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এএস/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।