জাপানের সংস্থার সঙ্গে চট্টগ্রাম চেম্বারের চুক্তি স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৫:২৮ পিএম, ২২ নভেম্বর ২০২০

জাপানের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্কোন্নয়ন ও দেশের বেসরকারি খাতে বিনিয়োগ বাড়াতে জাপান এক্সটার্নাল ট্রেড অরগানাইজেশনের (জেটরো) সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে চট্টগ্রাম চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (সিসিসিআই)।

রোববার (২২ নভেম্বর) দুপুর আড়াইটায় চট্টগ্রামের আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে চেম্বার সভাপতি মাহবুবুল আলম ও জেটরোর প্রতিনিধি ও জাপান-বাংলাদেশ চেম্বারের ইউজি অ্যান্ডো চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

বাণিজ্যিক সম্পর্কের রোডম্যাপ প্রণয়নে ‘জাপান-বাংলাদেশের বন্ধুত্বের ৫০ বছর পূর্তি : আগামী এক দশকের পরিকল্পনা’ শীর্ষক যৌথ প্রকল্পের আওতায় এ সমঝোতা স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুযায়ী চট্টগ্রাম চেম্বার, জাপান এক্সটার্নাল ট্রেড অরগানাইজেশন (জেটরো) এবং জাপান-বাংলাদেশ চেম্বার আগামী ১০ বছরের জন্য গবেষণা ও উন্নয়ন নিয়ে কাজ করবে।

সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে অনলাইনের মাধ্যমে অংশ নেন- বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ, বাংলাদেশে জাইকার চিফ রিপ্রেজেন্টিটিভ হায়াকাউয়া ইউহো ও এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম।

jagonews24

স্বাগত বক্তব্যে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, বাংলাদেশ ও জাপানের মধ্যে দীর্ঘ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। এ দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখছে জাপান সরকার এবং সে দেশের জনগণ। জাপান-বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন এবং পরবর্তী ১০ বছর (২০২১-২০৩০) বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির জন্য প্রাইভেট সেক্টর কো-অপারেশন পরিকল্পনা নিয়ে একটি প্রকল্পের চুক্তি সাক্ষর হলো আজ।

তিনি আরও বলেন, প্রকল্পের আওতায় ২০২১ থেকে ২০৩০ সাল পর্যন্ত ১০ বছরের জন্য পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে বেসরকারি খাতের উন্নয়নে পরিকল্পনা প্রণয়ন, ব্যবসা-বিনিয়োগের ক্ষেত্রে সমস্যা ও সম্ভাবনা চিহ্নিতকরণসহ দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্কোন্নয়নে কাজ করা হবে।

আবু আজাদ/এফআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]