ভাওয়ালরাজ স্টেটের জমির সমস্যা সমাধানে সংসদে সাব-কমিটি গঠন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৭ পিএম, ০৪ মার্চ ২০২১
ফাইল ছবি

ভাওয়ালরাজ স্টেটের জমির সমস্যা সমাধানে সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপালকে সভাপতি করে মো. হাবিবর রহমান ও মো. আনোয়ারুল আজীমকে (আনার) নিয়ে ৩ সদস্যবিশিষ্ট একটি সংসদীয় সাব-কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ মার্চ) সংসদ ভবনে অনুষ্ঠিত ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১০ম বৈঠকে এই কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি মো. মকবুল হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মো. হাবিবর রহমান, মো. আনোয়ারুল আজীম (আনার), নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম ও মো. আমিনুল ইসলাম বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে তার আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। বৈঠকে বিগত ৯ম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ ও ৮ম বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

‘ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপের মাধ্যমে ৩টি সিটি করপোরেশন, ১টি পৌরসভা এবং ২টি গ্রামীণ উপজেলার ডিজিটাল ভূমি ব্যবস্থপনা পদ্ধতি স্থাপন প্রকল্প’ বাস্তবায়নের অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয় বৈঠকে। এ সময় নদীর স্বাভাবিক গতিপথ বজায় রাখতে যে নদীগুলো পাইলিং বা পিলারের মাধ্যমে দখল হচ্ছে তা উচ্ছেদের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালকসহ জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এমএসএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]