মৌসুমের সর্বোচ্চ বৃষ্টি ঈশ্বরদীতে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:১১ পিএম, ১৯ জুন ২০২১ | আপডেট: ০২:২১ পিএম, ১৯ জুন ২০২১

কুড়িগ্রাম ছাড়া গত ২৪ ঘণ্টায় সারাদেশে বৃষ্টিপাত হয়েছে। এরমধ্যে ৫টি অঞ্চলে অতিভারি বৃষ্টি হয়েছে। আর সর্বোচ্চ বৃষ্টি হয়েছে পাবনার ঈশ্বরদীতে ১৬৬ মিলিমিটার। এটি চলতি মৌসুমে সর্বোচ্চ বৃষ্টিপাত।

অতিভারি বাকি চার অঞ্চলগুলোর মধ্যে চট্টগ্রামে ১১১ মিলিমিটার, সীতাকুণ্ডে ৯৫ মিলিমিটার, মাইজদীকোর্টে ১০৪ মিলিমিটার ও টেকনাফে ১৬৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

শনিবার (১৯ মে) দুপুরে আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক জাগো নিউজকে বলেন, ‘গত ২৪ ঘণ্টায় যতো বৃষ্টি হয়েছে, তা এর আগে এই মৌসুমে এতো বৃষ্টি হয়নি। এর আগে সর্বোচ্চ ১২৯ মিলিমিটার বৃষ্টি ছিল। আর গত ২৪ ঘণ্টায় ঈশ্বরদীতে ১৬৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে, এটা এই মৌসুমের মধ্যে সর্বোচ্চ।’

এদিকে, আজ সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

rain-2.jpg

সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, আগামী ২ দিনে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাত কমতে পারে।

পিডি/এএএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]