৬৪ জেলায় শব্দের মাত্রা পরিমাপ ও সচেতনতা বৃদ্ধি কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫২ পিএম, ১৯ জানুয়ারি ২০২২

অডিও শুনুন

দেশের ৬৪ জেলা শহরে শব্দের মাত্রা পরিমাপ ও সচেতনতা বৃদ্ধি কর্মশালা কার্যক্রম শুরু হয়েছে।
বুধবার (১৯ জানুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের পরিবেশ অধিদপ্তর প্রাঙ্গণে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।

পরামর্শক প্রতিষ্ঠান ইকিউএমএস কনসালটিং লিমিটেড এবং বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) পরিবেশ অধিদপ্তরের সঙ্গে যৌথভাবে দেশের ৬৪ জেলা শহরের সংবেদনশীল জায়গায় শব্দের মাত্রা পরিমাপ করার পাশাপাশি শব্দদূষণের প্রভাব ও প্রতিকার বিষয়ক সচেতনতা বৃদ্ধি কর্মশালা বাস্তবায়ন করবে।

কার্যক্রম উদ্বোধন করে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন বলেন, শব্দদূষণ রোধে আমরা মাঠ পর্যায়ে কাজ করছি। শব্দদূষণ ছাড়াও মাটি, বায়ু ও পানিদূষণ রোধে আমরা কাজ করছি। ২০০৬ সালে শব্দদূষণ প্রতিরোধে আইন হয়েছে। শব্দদূষণ যে মানুষের শরীর ও মনে বিরূপ প্রভাব ফেলছে সেগুলো এই কার্যক্রমের মাধ্যমে সবাইকে জানানো হবে, সচেতন করা হবে। শব্দের মানমাত্রা বের করার পর কী ধরনের ব্যবস্থা নেওয়া যায় তা নিয়ে আমরা আলোচনা করবো।

jagonews24

পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (যুগ্ম সচিব) এবং প্রকল্প পরিচালক মো. হুমায়ুন কবীর বলেন, দেশের ৬৪ জেলার শব্দের মানমাত্রা নিরূপণের কাজ শুরু হয়েছে। পরিবেশ অধিদপ্তরের মূল প্রাঙ্গণ থেকে মূল কাজটি শুরু হয়েছে। আশা করছি এর মাধ্যমে সারা দেশের শব্দদূষণের প্রকৃত চিত্র ফুটে উঠবে। ভবিষ্যতে শব্দদূষণ নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নিতে এই জরিপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ক্যাপসের চেয়ারম্যান ও স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. কামরুজ্জামান মজুমদার বলেন, প্রত্যেকটা জেলা শহরের ৫টি স্থানে এই সার্ভে কার্যক্রম পরিচালনা করা হবে।

এসএম/ইএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]