২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন


প্রকাশিত: ০১:২৫ পিএম, ০৬ জানুয়ারি ২০১৬

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বিদ্যুতের উৎপাদন বৃদ্ধিসহ ২০২১ সালের মধ্যে সারাদেশে বিদ্যুৎ সুবিধা পৌঁছে দেয়ার লক্ষ্যে প্রায় ২৪ হাজার মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা গ্রহণ করেছে। আর সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রীর মোট ৩৬টি প্রতিশ্রুতির মধ্যে ২৩টি প্রতিশ্রুতি বাস্তবায়িত হয়েছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২০তম বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটির সভাপতি কাজী কেরামত আলীর সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য অ্যাডভোকেট রহমত আলী, মো. শহীদুজ্জামান সরকার, এ, কে, এম শাহজাহান কামাল, মোঃ আব্দুল মজিদ খান এবং মীর মোস্তাক আহমেদ রবি অংশ নেন।

বৈঠকে ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রীর প্রতিশ্রুতির উপর এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি উপর পর্যালোচনা করা হয়।

বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি সঞ্চালন ও বিতরণের ব্যবস্থা উন্নত করার জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণ করার সুপারিশ করা হয়। যে সমস্ত এলাকায় ট্রান্সফর্মার ও গ্রিড লাইনের অভাবে লো ভোল্টেজ সমস্যা হয় সে সমস্ত এলাকার সমস্যা সমাধান করার সুপারিশ করা হয়। বিদ্যুৎখাতে চলমান প্রকল্পগুলোর কাজ নির্দিষ্ট সময়ে সম্পন্ন করা এবং বর্ষা মৌসুম শুরুর পূর্বেই সমস্ত মেরামত কাজ সম্পন্ন করার সুপারিশ করা হয়।

বৈঠকে বিদ্যুৎ বিভাগের সচিব, পল্লী বিদ্যুতের চেয়ারম্যান, পেট্রোবাংলার চেয়ারম্যানসহ মন্ত্রণালয়ের ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এআরএস/এমএস

আপনার মতামত লিখুন :