মাসে লেনদেন কোটি টাকা

সাকিবের চুক্তির পর বেটউইনারে জুয়াড়ি বেড়েছে ১০ গুণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৯ পিএম, ০১ সেপ্টেম্বর ২০২২

বাংলাদেশের টি-টোয়েন্টি ক্রিকেট দলের অধিনায়ক ও অলরাউন্ডার সাকিব আল হাসানের বেটউইনার নিউজে শুভেচ্ছাদূত হিসেবে যোগদানের সংবাদে বাংলাদেশে বেটউইনারডটকমে জুয়াড়ির সংখ্যা বেড়ে যায় প্রায় ১০ গুণ। জুয়ার সাইট বেটউইনার পরিচালনাকারী তিন বাংলাদেশি এজেন্টকে গ্রেফতারের পর এ তথ্য জানিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। সিআইডি জানায়, এই জুয়া দেশের গ্রাম অঞ্চলে অল্পশিক্ষিত থেকে শুরু করে অর্ধশিক্ষিত মানুষ খেলছেন। গত চার মাসে চক্রটি দেশ থেকে চার কোটি টাকা পাচার করেছে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) দুপুরে মালিবাগ সিআইডি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান সিআইডির সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট ইউনিটের বিশেষ পুলিশ সুপার মো. রেজাউল মাসুদ।

গ্রেফতার তিনজনকে জিজ্ঞাসাবাদে সিআইডি জানতে পারে, সাকিব আল হাসান ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে যোগ দেওয়ার পর বাড়তে থাকে জুয়ারির সংখ্যা। আর তা বাড়তে বাড়তে প্রায় ১০ গুণে গিয়ে ঠেকে। চলতি বছরের মে থেকে আগস্ট পর্যন্ত চার মাসে তাদের মাধ্যমে অন্তত চার কোটি টাকার লেনদেন হয়।

সম্প্রতি বেটউইনারের কার্যক্রম নিয়ে সিআইডির সাইবার টিম মাসব্যাপী অ্যানালাইসিস করে কয়েকজন বাংলাদেশি এজেন্টকে শনাক্ত করে। বুধবার (৩১ আগস্ট) কুমিল্লা জেলার কয়েকটি এলাকায় অভিযান চালিয়ে তাদের দুই বাংলাদেশি এজেন্ট ও নগদের এক কর্মচারীকে গ্রেফতার করা হয়। গ্রেফতাররা হলেন- আবু বক্কর সিদ্দিক (৩০), আব্দুল্লাহ আল আউয়াল (২৬) ও মো. তোরাফ হোসেন (৩৭)।

সিআইডি জানায়, বেটউইনার মূলত অ্যাপসভিত্তিক একটি অনলাইন বেটিং (জুয়া) সাইট। রাশিয়া থেকে এটি পরিচালিত হয়। স্পোর্টস, বেটিং ও ক্যাসিনোর জন্য এটি বিখ্যাত। বাংলাদেশের জুয়াড়িদের অন্যতম জনপ্রিয় ওয়েবসাইট এটি।

সাইটটি বাংলাদেশে এজেন্ট নিয়োগ করে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ব্যবহার করে অনলাইন গ্যাম্বলারদের (জুয়ারি) সঙ্গে জুয়ার টাকা লেনদেন করে। পরে এসব টাকা ক্রিপ্টোকারেন্সিতে (বিন্যান্স মাধ্যম) রূপান্তর করে রাশিয়ায় পাচার করে।

গত ২ আগস্ট ক্রিকেটার সাকিব আল হাসান নিজের ফেসবুক পেজে ঘোষণা দেন, নিউজ বেটউইনার নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন। এরপর থেকে সামাজিক যোগাযোগমাধ্যমসহ তাকে নিয়ে শুরু হয় বিতর্ক ও নানা সমালোচনা। এশিয়া কাপের আগে সাকিব চুক্তি থেকে সরে আসেন। তবে চুক্তি থেকে সরে আসার আগেই শুধু সাকিবের যোগ দেওয়ার খবরে প্রায় ১০ গুণ জুয়াড়ি বেড়ে যায় বেটউইনারে।

সংবাদ সম্মেলনে বেটওইনারের কার্যক্রম নিয়ে বিশেষ পুলিশ সুপার (এসএসপি) মো. রেজাউল মাসুদ বলেন, সাইবার পুলিশ সেন্টারের নিয়মিত মনিটরিংকালে betwinner.com নামক বেটিং সাইটটি নজরে আসে। যেখানে অনলাইনে বেটিং করা হয় বা জুয়া খেলা হয়। এ বিষয়ে সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়ার সার্বিক তত্ত্বাবধানে সিআইডির সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট শাখা ছায়া তদন্ত শুরু করে। তদন্ত শেষে সাইটটি পরিচালনার সঙ্গে যুক্ত তিনজনকে শনাক্ত করে কুমিল্লার চৌদ্দগ্রাম থানা এলাকা থেকে গ্রেফতার করা হয়।

বেটিং করে বা জুয়া খেলে দেশ থেকে চার মাসে চার কোটি টাকা পাচার

বিশেষ পুলিশ সুপার মো. রেজাউল মাসুদ বলেন, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের এজেন্টরা জমাকৃত টাকা তুলে ওই টাকা বাইন্যান্স নামক মানি এক্সচেঞ্জ অ্যাপের মাধ্যমে মার্কিন ডলারে কনভার্ট করেন। পরে বাইন্যান্সের মাধ্যমে এই টাকা বিভিন্ন দেশে পাচার হয়। গ্রেফতার এই তিনজন গত চার মাসে বাংলাদেশ থেকে চার কোটি টাকা পাচার করেছে।

গ্রেফতারের সময় তাদের কাছ থেকে ছয়টি মোবাইল ফোন, চারটি এজেন্ট সিম, দুটি মার্চেন্ট সিম, নগদের একটি ডিএসও সিম, দুটি পার্সোনাল সিমসহ মোট ১২টি সিম ও একটি ল্যাপটপ জব্দ করা হয়।

টিটি/আরএডি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।