দুর্গাপূজার মেলায় উপচেপড়া ভিড়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৪ পিএম, ০৫ অক্টোবর ২০২২

করোনা মহামারির পর এবারের দুর্গোৎসব অনেকটাই উৎসবমুখর। করোনার প্রকোপ এবং এ সংক্রান্ত বিধিনিষেধ না থাকায় গত দুই বছরের তুলনায় এবারের দুর্গাপূজায় মণ্ডপগুলোতে ছিল উপচেপড়া ভিড়। লোকসমাগম থাকায় পূজা মণ্ডপগুলোকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জায়গায় বসেছে ছোট-বড় মেলা। এর মাধ্যমে কয়েক বছর পর দুর্গোৎসব তার উৎসবমুখর পরিবেশ ফিরে পেলো।

বুধবার (৫ অক্টোবর) রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির ও আরও কয়েকটি মণ্ডপ ঘুরে মেলার দোকানি ও দর্শনার্থীদের সঙ্গে কথা বলে এমনটাই জানা গেছে।

গত ১ অক্টোবর থেকে শুরু হয় সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। গত দুই বছর করোনা মহামারির কারণে দুর্গোৎসব আয়োজনে কিছুটা বিধিনিষেধ থাকলেও এবার সেই ধরনের কোন বিধিনিষেধ ছিল না। তাই গত দুই বছরের তুলনায় এবারে পূজা ও মেলায় ছিল মানুষের উপচে পড়া ভিড়।

বাবা-মায়ের সঙ্গে মেলায় আসা অদিতি বড়াল জাগো নিউজকে বলেন, প্রতিমাসহ মেলায় অনেক কিছু দেখলাম। বেশ ভালো লেগেছে।

রাতুল দাস নামের আরেকজন বলেন, পূজা দিতে এসে মেলায় ঘুরছি। পূজার বিভিন্ন ধরনের জিনিস, শিশুদের খেলনাসহ নানা কিছু দেখেছি। পূজার শেষ দিন, তাই কিছু কেনাকাটা করছি।

রাজধানীর জুরাইন থেকে ছেলেকে সঙ্গে নিয়ে আসা লিটন চন্দ্র দাস জাগো নিউজকে বলেন, গত দুই বছর করোনার কারণে সেভাবে আয়োজন হয়নি। এবার করোনা না থাকায় অনেক লোকজন এসেছে। ছেলেকে নিয়ে মেলায় ঘুরেছি, অনেক ভালো লাগছে। তাকে খেলনা কিনে দিয়েছি।

মেলায় দোকান নিয়ে বসা দ্বীপ পাশী জাগো নিউজকে বলেন, সাধারণ দিনগুলোতে যেখানে এক হাজার টাকা বিক্রি হয়, পূজার মেলায় সেখানে অন্তত ১০ হাজার টাকা বিক্রি হয়। এবার করোনা মহামারির প্রকোপ কম থাকায় মেলায় অনেক মানুষ এসেছে, বিক্রিও গতবারের চেয়ে বেশি হয়েছে।

আনোয়ার হোসেন নামের আরেক দোকানি বলেন, দুদিন বৃষ্টি ছিল। এই কারণে কিছুটা বিক্রি কম ছিল ওই দুদিন। তবে বাকি তিনদিন বেশ ভালো বিক্রি হয়েছে। বৃষ্টি না হলে সব পণ্যই হয়তো বিক্রি হয়ে যেতো।

কমল চন্দ্র শীল নামের আরেক দোকানি জাগো নিউজকে বলেন, গত দুই বছরের চেয়ে অনেক বেশি বিক্রি হয়েছে এবার। পূজার বিভিন্ন উপকরণ বেশি বিক্রি হয়েছে। সবচেয়ে বেশি বিক্রি হয়েছে প্রতিমার ছবি।

আরএসএম/কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।