গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে ৪৩ কেন্দ্রের ভোট স্থগিত

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫৯ পিএম, ১২ অক্টোবর ২০২২
অনিয়ম, কারচুপির অভিযোগে  ৪৩টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করে ইসি

গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনে উপ-নির্বাচনের শুরুতেই অনিয়ম, কারচুপি ও জালিয়াতির অভিযোগ পেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এতে করে ৪৩টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করে দেওয়া হয়।

বুধবার (১২ অক্টোবর) নির্বাচন কমিশনের সহকারী পরিচালক আরশাদুল হক সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, নির্বাচনে বিভিন্ন অনিয়মের কারণে ১৪৫টি ভোটকেন্দ্রের মধ্যে ৪৩টি কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে।

এর আগে বুধবার (১২ অক্টোবর) সকাল ৮টায় শুরু হয় ভোটগ্রহণ। কিন্তু ভোটগ্রহণের শুরুতেই অনিয়ম, কারচুপি, জালিয়াতি, কেন্দ্র দখল এবং গোপন কক্ষে বিভিন্ন লোকজনের উপস্থিতির কারণে ভোট দিতে না পারার অভিযোগ আসতে থাকে ইসিতে। এসব অভিযোগে ৪৩টি কেন্দ্রের ভোট স্থগিত করে ইসি।

গাইবান্ধা-৫ আসনের নির্বাচনী এলাকায় মোট এক হাজার ২৪২টি সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। ১৪৫টি ভোটকেন্দ্রের ভেতরে দুটি করে ২৯০ এবং ৯৫২টি ভোটকক্ষের সবকটির ভেতরে (গোপন বুথ ছাড়া) সিসিটিভি স্থাপন করা হয়।

এছাড়া ভোটগ্রহণ সরাসরি পর্যবেক্ষণের জন্য ঢাকার নির্বাচন ভবনে একটি পর্যবেক্ষণকেন্দ্র স্থাপন করা হয়েছে। এখান থেকেও সিসিটিভির মাধ্যমে নির্বাচন পর্যবেক্ষণ করে ইসি।

ইসি সূত্র জানায়, সাঘাটা উপজেলার ১০টি ও ফুলছড়ি উপজেলার ৭টি ইউনিয়ন নিয়ে গাইবান্ধা-৫ আসন গঠিত। এরমধ্যে সাঘাটা উপজেলার হলদিয়া ইউনিয়ন এবং ফুলছড়ি উপজেলা গজারিয়া, ফুলছড়ি, এরেন্ডাবাড়ী, ফজলুপুর ইউনিয়ন চরাঞ্চল ও দুর্গম হওয়ায় ওই এলাকায় জিএসএম রাউটার ব্যবহার করে সিসিটিভিতে পর্যবেক্ষণ কার্যক্রম চলছে।

গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের মনোনীতপ্রার্থী মাহমুদ হাসান রিপন, জাতীয় পার্টির এ এইচ এম গোলাম শহীদ রঞ্জু, বিকল্পধারার জাহাঙ্গীর আলম, স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান নিশাদ ও সৈয়দ মাহবুবুর রহমান।

গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করা হয়।

এরপর তফসিল অনুযায়ী, আজ ভোটগ্রহণ শুরু হয়। কিন্তু শুরুতেই বিভিন্ন অনিয়মের অভিযোগে ৪৩টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করে দেয় ইসি।

এ আসনে মোট ভোটার তিন লাখ ৩৯ হাজার ৭৪৩ জন। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সব কেন্দ্রে ভোটগ্রহণ করার কথা রয়েছে।

এইচএস/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।