একই পরিবারের একাধিক ব্যক্তি চিংড়ি মহাল ইজারা নিতে পারবেন না

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৭ পিএম, ১৩ নভেম্বর ২০২২

এক পরিবার থেকে একাধিক ব্যক্তি এবং সরকারি কর্মকর্তাদের স্বামী বা স্ত্রী চিংড়ি মহাল ইজারা নিতে পারবেন না।

রোববার (১৩ নভেম্বর) দুপুরে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে জাতীয় চিংড়ি মহাল ব্যবস্থাপনা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। ভূমি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এ তথ্য।

এতে বলা হয়, একই পরিবার থেকে একাধিক সদস্য, সরকারি কর্মকর্তা-কর্মচারী ও তাদের স্বামী/স্ত্রী এবং চিংড়ি মহাল ব্যবস্থাপনা কমিটির সদস্যরা চিংড়ি মহাল যেন ইজারা নিতে না পারেন সে ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন ভূমিমন্ত্রী। কমিটির সদস্যদের সম্মতিক্রমে এই নির্দেশ দেন মন্ত্রী।

সভায় কক্সবাজার থেকে নির্বাচিত সংসদ সদস্য জাফর আলম, ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান এবং ভূমি মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, কক্সবাজার ও সাতক্ষীরা জেলার মাঠ প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তা এবং চিংড়ি চাষ ও ব্যবসায়ের সঙ্গে যুক্ত ব্যক্তিসহ বিভিন্ন অংশীজন সভায় উপস্থিত ছিলেন।

আজকের সভায় বিভিন্ন জেলার প্রতিবেদনের ভিত্তিতে চিংড়ি মহালের নতুন ইজারার প্রস্তাব উত্থাপন করা হয় এবং অনুমোদনের জন্য অপেক্ষমাণ চিংড়ি মহাল ইজারা নিয়ে আলোচনা করা হয়।

সারাদেশে প্রায় এক হাজার ৫৯৬টি চিংড়ি মহাল আছে, যা থেকে সরকার রাজস্ব আয় করে বলে জানানো হয়েছে ভূমি মন্ত্রণালয় থেকে।

আরএমএম/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।