বালিয়াডাঙ্গীতে প্রতিমা ভাঙচুরের ঘটনায় মানবাধিকার কমিশনের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৪ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৩

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় এক রাতে ১২টি মন্দিরের ১৪টি প্রতিমা ভাঙচুরের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় মানবাধিকার কমিশন।

সোমবার (৬ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে উদ্বেগ প্রকাশ করে কমিশন জানায়, শনিবার (৪ ফেব্রুয়ারি) দিনগত রাতে বালিয়াডাঙ্গী উপজেলার ধনতলা ইউনিয়নের আটটি, পাড়িয়া ইউনিয়নের তিনটি ও চাড়োল ইউনিয়নের একটি মন্দিরে মোট ১৪টি প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটেছে। রোববার (৫ ফেব্রুয়ারি) সকালে স্থানীয় লোকজন তা দেখতে পান। এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদনে প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তিতে কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশ একটি সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আমাদের মুক্তি সংগ্রামের মূলচেতনা জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা যা পরবর্তীকালে সংবিধানের রাষ্ট্রীয় চার মূলনীতিতে রূপান্তরিত হয়েছে।

তিনি বলেন, স্বাধীনভাবে নিজ ধর্ম পালনের অধিকার সংবিধান স্বীকৃত মৌলিক মানবাধিকার। কিছু মহল দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য এসব হামলার ঘটনা ঘটাচ্ছে বলে প্রতীয়মান। যা অত্যন্ত নিন্দনীয়। এসব ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে যথাযথ শাস্তি দেওয়া না হলে এ ঘটনার পুনরাবৃত্তি হবে।

এ ঘটনায় যে বা যারা জড়িত থাকুক তাদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে কমিশন।

এসএম/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।