রোজার প্রথম দিনেই জমজমাট মিরপুরের ইফতার বাজার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৪ পিএম, ২৪ মার্চ ২০২৩

বছর ঘুরে আবারও শুরু হয়েছে মুসলমানদের সিয়াম সাধনার (রোজা) মাস রমজান। আর রোজার প্রথম দিনেই জমে উঠেছে রাজধানীর মিরপুরের ইফতার বাজার। দিনটি সাপ্তাহিক ছুটি হওয়ায় দুপুরে গড়িয়ে বিকেল হতেই মানুষ ভিড় করছেন ইফতার সামগ্রী বিক্রির দোকানগুলোতে। রকমারি ইফতার বিক্রিতে দম ফেলার সময় নেই বিক্রেতাদের।

শুক্রবার (২৪ মার্চ) দুপুরের পর থেকেই মিরপুর সাড়ে এগারো নম্বর সংলগ্ন বিভিন্ন অভিজাত রেস্তোরাঁয় ক্রেতাদের ভিড় বাড়তে থাকে। বিকেল ৩টায় আকস্মিক বৃষ্টিতে কিছু সময়ের জন্য বিক্রি কম হলেও ৪টার পর থেকে ফের ক্রেতাদের ভিড় শুরু হয়।

মোগল রেস্তোরাঁর বিক্রয় প্রতিনিধি শাহনেওয়াজ জানান, বেগুনি, আলুর চপ, পিঁয়াজু প্রতি পিস ১০ টাকা করে বিক্রি হচ্ছে। শাসলিক ৮০ টাকা, ডিম চপ, রোল, ছোট কাবাব বিক্রি হচ্ছে ৩০ টাকায়। হালিম বাটি ভেদে ১৫০ থেকে ৬৫০ টাকা বিক্রি হচ্ছে। চিকেন কাবাব ১২০ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

তিনি বলেন, গত বারের চেয়ে এবার প্রতিটি খাবারের দাম ৫ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে। এর কারণ চিনি, ডাল, মসলাসহ প্রতিটি পণ্যের দাম বেশি।

মিরপুর ১১ নম্বরে ডেজার্ট ও বনলতা রেস্তোরাঁয় ইফতারের বাহারি আইটেম সাজানো রয়েছে। গ্রিল চিকেন ৪০০ টাকা, সিঙ্গেল চিকেন রোস্ট ১৬০ টাকা, বিফ কোপ্তা ৫৫ টাকা, শরমা ১০০ টাকা, স্প্রিং রোল ও চিকেন বন ৪০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

বনলতা রেস্তোরাঁর রসুল ইসলাম জানান, প্রথম দিন উপলক্ষে আইটেম কম করেছি। এখন দেখছি ৫টার আগেই অনেক ইফতার শেষ হয়ে যাবে।

মিরপুর ডিওএইচএস থেকে নলতায় আসা সজীব ও বিউটি দম্পতি জানান, মিষ্টি দই কিনতে এসেছিলাম। কিন্তু মুখরোচক সব খাবার দেখে মাংসের কিছু আইটেম নিয়ে গেলাম। বাসায় পিঁয়াজু, আলুর চপ ভাজা হয়েছে। এখান থেকে গ্রিল চিকেন ও শাসলিক নিলাম।

জিলাপি ঘরের সামনে ক্রেতাদের লম্বা লাইন চোখে পড়ার মতো। দোকানটি প্রতিকেজি জিলাপি ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া অন্যান্য দোকানে শাহী ও কাশ্মীরি জিলারি ১৫০ থেকে ২৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

পাড়া-মহল্লার অস্থায়ী ইফতারের দোকানগুলোতে ক্রেতাদের ভিড় চোখে পড়ার মতো। যদিও বিক্রেতারা বলছেন, প্রথম রোজা শুক্রবার হওয়ায় ক্রেতার চাপ বেশি।

এসএম/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।