বাাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা জোরদার করতে চায় ডাচ সরকার

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:২৭ পিএম, ০১ এপ্রিল ২০২৩

বাংলাদেশের সঙ্গে পানি সংক্রান্ত খাত ছাড়াও অন্যান্য খাতে সহযোগিতা আরও দৃঢ় করার আগ্রহ প্রকাশ করেছে নেদারল্যান্ডস। স্থানীয় সময় শুক্রবার (৩১ মার্চ) প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়া ডাচ প্রধানমন্ত্রীর পররাষ্ট্র ও নিরাপত্তা উপদেষ্টা রাষ্ট্রদূত জিওফ্রে ভ্যান লিউয়েনের সঙ্গে সাক্ষাৎকালে এ আগ্রহ প্রকাশ করে দেশটি।

রাষ্ট্রদূত লিউয়েন বলেন, ডাচ সরকার বাংলাদেশ সরকারের সঙ্গে পানি সংক্রান্ত খাত ছাড়াও অন্যান্য খাতে সহযোগিতা আরও দৃঢ় করতে প্রস্তুত। সভায় মুখ্য সচিবের সঙ্গে নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ উপস্থিত ছিলেন।

মুখ্য সচিব উদার সমাজ বিনির্মাণে নারীদের অগ্রগতি এবং বাংলাদেশে কার্যকরী গণতান্ত্রিক প্রতিষ্ঠান শক্তিশালী করার জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ সরকারের দৃঢ় অঙ্গীকার সম্পর্কে ডাচ পক্ষকে অবহিত করেন। এছাড়া রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবর্তন এবং মিয়ানমারে সমস্যার রাজনৈতিক সমাধানের জন্য ডাচদের সমর্থনেরও অনুরোধ করেন।

ডাচ প্রধানমন্ত্রীর উপদেষ্টা লিউয়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের অব্যাহত যাত্রার প্রশংসা করেন এবং নেদারল্যান্ড সফরে ডাচ প্রধানমন্ত্রীর আমন্ত্রণ পুনর্ব্যক্ত করেন।

netherland2.jpg

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, মেট্রোপলিটন চেম্বারের (এমসিসিআই) সাবেক সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির এবং মহাসচিব ফারুক আহমেদ নিয়ে গঠিত একটি উচ্চ পর্যায়ের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

দিনব্যাপী বাংলাদেশ প্রতিনিধি দল ডাচ পররাষ্ট্র মন্ত্রণালয়ে বেশ কয়েকটি বৈঠক করে, যেখানে এলডিসি থেকে উত্তরণের পরে বাংলাদেশের পোশাক খাতের প্রতি ইইউ-জিএসপি সুবিধার সম্প্রসারণ, বাংলাদেশে বিভিন্ন খাতে রূপান্তরকরণ মূলক প্রকল্প বাস্তবায়নে সহযোগিতাসহ বিস্তৃত বিষয় নিয়ে উভয় পক্ষ আলোচনা করে।

বদ্বীপ- পরিকল্পনা (ডেল্টা প্ল্যান ২১০০) বাস্তবায়নে বেসরকারি খাতে, বিশেষ করে বাংলাদেশের কৃষির বিভিন্ন খাতে, ডাচ বিনিয়োগে অর্থায়ন সহজতর করতেও আলোচনা হয়। এছাড়া মুখ্য সচিব নেতৃস্থানীয় ডাচ আর্থিক প্রতিষ্ঠান এবং বাংলাদেশের আইটি খাতকে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে প্রতিযোগী হিসেবে গড়ে তুলতে আইন্দহোভেন ভিত্তিক ব্রেইনপোর্টের প্রতিনিধিদের সঙ্গে দেখা করেন।

এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।