কোনো বীর মুক্তিযোদ্ধা সরকারি চাকরিতে কর্মরত নেই: মোজাম্মেল হক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৭ পিএম, ০৪ জুলাই ২০২৩

কোনো বীর মুক্তিযোদ্ধা বর্তমানে সরকারি চাকরিতে কর্মরত নেই বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক মোজাম্মেল হক।

মঙ্গলবার (৪ জুলাই) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে ঢাকা-১১ আসনের সরকারদলীয় সংসদ এ কে এম রহমতুল্লাহর এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

মন্ত্রী বলেন, মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী বীর মুক্তিযোদ্ধার সর্বশেষ জন্ম তারিখ ৩০ মে, ১৯৫৯। সে অনুযায়ী একজন বীর মুক্তিযোদ্ধার চাকরিকাল ছিল ৩০ মে, ২০১৯ পর্যন্ত। বিধি অনুযায়ী বর্তমানে কোনো বীর মুক্তিযোদ্ধা সরকারি চাকরিতে কর্মরত নেই।

আরও পড়ুন>> নতুন করে আর মুক্তিযোদ্ধা হওয়ার সুযোগ নেই

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় বীর মুক্তিযোদ্ধাদের বয়স সংক্রান্তে ২০১৮ সালের ১৭ জানুয়ারি পরিপত্র জারি করে বলে জানান আ ক মোজাম্মেল হক।

তিনি বলেন, ‘বীর মুক্তিযোদ্ধা সম্মানি ভাতা বিতরণ আদেশ, ২০২০’ এর নির্দেশনা অনুসরণে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতা পরিচালনা করা হয়ে থাকে। উক্ত আদেশে এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সমন্বিত তালিকাভুক্ত এমএএস ধারী বীর মুক্তিযোদ্ধাদের ভাতা প্রদান করা হয়। চাকরিরত বা চাকরিরত নয় এমন সব বীর মুক্তিযোদ্ধার জীবিতকাল পর্যন্ত এবংমৃত্যুর পর ওয়ারিশরা (স্ত্রী ও সন্তান) ভাতা প্রাপ্য হন।

আইএইচআর/ইএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।