অনলাইনে একাধিক জন্মসনদের ক্ষেত্রে নতুন নিয়ম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৩ পিএম, ২৬ জুলাই ২০২৩

একজন ব্যক্তির অনলাইনে একাধিক জন্মসনদ থাকলে অপ্রয়োজনীয়টি বাতিলের ক্ষেত্রে নতুন নিয়ম এনেছে ‘রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন’।

যাদের অনলাইনে একাধিক জন্মসনদ আছে নতুন নিয়ম অনুযায়ী সংশ্লিষ্ট ব্যক্তি সুবিধামতো যেকোনো একটি জন্মসনদ রেখে বাকিগুলো বাতিল করতে পারবেন।

আরও পড়ুন>> স্বরাষ্ট্রে যাচ্ছে এনআইডি সেবা, আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন

সম্প্রতি নতুন নিয়মের বিষয়ে সারাদেশের সব নিবন্ধন কার্যালয়, সব সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, সব জেলা প্রশাসকের কার্যালয় ও সব উপজেলা নির্বাহী অফিসারদের কাছে চিঠি পাঠিয়েছে ‘রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়, জন্মও মৃত্যু নিবন্ধন’।

এতে বলা হয়েছে, জন্ম ও মৃত্যু নিবন্ধন সফটওয়্যারে (বিডিআরআইএস) অপ্রয়োজনীয় সনদ বাতিলের অপশন চালু করা হয়েছে। এ সুবিধার মাধ্যমে কোনো ব্যক্তি তার অব্যবহৃত ও অপ্রয়োজনীয় জন্মসনদগুলো বাতিল করে নিতে পারেন।

আরও পড়ুন>> সেবা নেওয়া প্রতিষ্ঠানগুলো থেকে তথ্য ফাঁস হয়নি, দাবি এনআইডি

চিঠিতে বাতিলের পদক্ষেপের ক্ষেত্রে জানানো হয়, একাধিক সনদধারী ব্যক্তি তার বাতিলযোগ্য মূল সনদসহ তার সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয়ে (যেখান থেকে পূর্বে নিবন্ধনকরণ ও সনদ গ্রহণ করা হয়েছিল) হাজির হবেন। কার্যালয়ের নিবন্ধক সহকারী দাখিল করা জন্মসনদগুলো অনলাইনে যাচাই করে তার আইডি থেকে নির্ধারিত ফি নিয়ে অনলাইনে বাতিল আবেদন সম্পন্ন করবেন। এরপর তিনি নিবন্ধক আবেদন গ্রহণ করে চূড়ান্ত অনুমোদনের জন্য অনলাইন সিস্টেমে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের (রেজিস্ট্রার জেনারেল) কাছে পাঠাবেন এবং দাখিল করা মূল জন্মসনদগুলো বিনষ্ট করবেন।

শেষ ধাপে রেজিস্ট্রার জেনারেলের আইডি থেকে প্রয়োজনীয় যাচাই-বাছাই শেষে আবেদনটির নিষ্পত্তি হবে বলেও চিঠিতে জানানো হয়।

আইএইচআর/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।