মুক্তিযুদ্ধে পাকিস্তানিদের ব্যবহৃত সব বুলেট চীনের: শাহরিয়ার কবির

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০২৩

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনী বাঙালিদের হত্যা করতে যেসব বুলেট ব্যবহার করেছে, তার সবই চীনের দেওয়া বলে মন্তব্য করেছেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির।

তিনি বলেন, ১৯৭১ সালে চীন আমাদের পাশে ছিল না। তারা ছিল পাকিস্তানের পক্ষে। মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনী বন্দুকের যেসব বুলেট বাঙালিদের হত্যাযজ্ঞে ব্যবহার করেছে, তার সবই চীনের দেওয়া।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় প্রেস ক্লাবে ‘চীনের উত্থান: উদ্বিগ্ন প্রতিবেশী’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মুখ্য আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। বইটি লিখেছেন অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক। বইটির প্রকাশ করেছে ‘চারিদিক পাবলিকেশন’।

লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির বলেন, চীন তাদের নিজেদের স্বার্থের বাইরে গিয়ে কাউকে কোনোদিন সাহায্য করেনি। চীনের ঋণ ফাঁদে পড়ে শ্রীলঙ্কা ও পাকিস্তান ধ্বংসের পর্যায়ে চলে গেছে। সুতরাং বলাই যায়, চীন যার বন্ধু তার আর শত্রুর দরকার হয় না।

সম্প্রতি ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০ সম্মেলনের ইস্যু নিয়ে তিনি বলেন, সম্ভবত জি-২০ সম্মেলনে চীন ও রাশিয়া যাচ্ছে না। এর মাধ্যমে চীন ভারতের সঙ্গে তাদের সম্পর্কের আরও অবনতি ঘটালো। আসলে ভারত ও চীনের মধ্যে মানচিত্র নিয়ে বিরোধ রয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন। অন্যদের মধ্যে বক্তৃতা করেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মোহাম্মদ আলী শিকদার প্রমুখ। সঞ্চালনা করেন বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের (বোয়াফ) প্রতিষ্ঠাতা সভাপতি কবীর চৌধুরী তন্ময়।

এএএইচ/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।