পুরোদমে চালু এনআইডি সেবা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৪ এএম, ২১ সেপ্টেম্বর ২০২৩
ফাইল ছবি

বাংলাদেশি নাগরিকদের অন্যতম নথি জাতীয় পরিচয়পত্র (এনআইডি)। বর্তমানে সরকারি ও বেসরকারি সেবা পেতে এনআইডি দরকার হয়। ফলে দুদিন ধরে এনআইডির সার্ভার বন্ধ থাকায় চরম বিপাকে পড়েন সেবাপ্রত্যাশীরা। তবে এনআইডি সংক্রান্ত সব সেবা আজ বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকাল থেকে পুরোদমে চালু হয়েছে।

জানা গেছে, মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকালে বন্ধ হওয়া এই সার্ভার বুধবারও পুরোদমে চালু করা যায়নি। তবে বুধবার সকাল থেকে পার্টনার সার্ভিসগুলোর (সেবাদানকারী প্রতিষ্ঠান) জন্য সার্ভার চালু হওয়ায় তারা সেবা দিচ্ছিলেন। আজ সকাল থেকে পূর্ণাঙ্গভাবে সার্ভার চালু হয়েছে।

আরও পড়ুন: ইসি থেকে এনআইডি স্বরাষ্ট্রে নিতে বিল পাস

সংশ্লিষ্টরা বলছেন, বুধবার সকাল থেকে পার্টনার সার্ভিসগুলোর জন্য সার্ভার চালু করা গেলেও ভোটার নিবন্ধন ও এনআইডি সংশোধন, স্থানান্তর সংক্রান্ত কার্যক্রম রাত পর্যন্ত চালু করা সম্ভব হয়নি। পরে আজ সকাল থেকে এটি চালু হয়।

এনআইডির সার্ভার চালুর প্রসঙ্গে ইসির এনআইডি শাখার সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফুল হোসেন জাগো নিউজকে বলেন, গত মঙ্গলবার এনআইডির সার্ভার বন্ধ ছিল। পরে বুধবার সকাল থেকে পার্টনার সার্ভিসদের সংযোগ চালু হয়। তবে আমাদের ইন্টারনাল সার্ভার রাত পর্যন্ত চালু করা যায়নি, এজন্য ভোটার এবং জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবাগুলো বন্ধ ছিল। আজ সকাল থেকে এনআইডি সংক্রান্ত সব সেবা চালু হয়েছে। এখন সার্ভার পুরোদমে চলছে।

আরও পড়ুন: এনআইডি সেবা স্বরাষ্ট্রে আসতে সময় লাগবে

মঙ্গলবার সকালে হঠাৎ করে রক্ষণাবেক্ষণের কারণ দেখিয়ে এনআইডি সার্ভার বন্ধ করে দেয় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। ফলে ব্যাংক-বিমার মতো আর্থিক প্রতিষ্ঠানসহ ১৭৪টি প্রতিষ্ঠানে সেবা ব্যাহত হয়। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েন এনআইডি সংশোধন ও স্থানান্তর প্রত্যাশীরা। গত ১৪ আগস্ট রাত ১২টা থেকে প্রায় ৩৮ ঘণ্টা এনআইডির সার্ভার বন্ধ ছিল।

তথ্যমতে, এনআইডি সার্ভারে ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ ভোটারের তথ্য রয়েছে। এছাড়াও রয়েছে ১০ লাখ রোহিঙ্গার তথ্য। এসব তথ্য থেকেই সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো সেবাগ্রহীতাদের পরিচিতি নিশ্চিত করে নেয়।

আরও পড়ুন: এনআইডি সেবা সাময়িক বন্ধ

আইএইচআর/বিএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।