নারায়ণগঞ্জ-৪

আচরণবিধি লঙ্ঘন: শামীম ওসমানকে শোকজ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৭ এএম, ০৩ ডিসেম্বর ২০২৩

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এ কে এম শামীম ওসমানকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচনী অনুসন্ধান কমিটি।

রোববার (২ ডিসেম্বর) সন্ধ্যায় নির্বাচনী অনুসন্ধান কমিটির সভাপতি যুগ্ম জেলা ও দায়রা জজ কাজী ইয়াসিন হাবীব এ শোকজ নোটিশ দিয়েছেন।

শামীম ওসমানকে পাঠানো নোটিশে বলা হয়েছে, একটি দৈনিক পত্রিকার প্রকাশিত সচিত্র সংবাদ অনুযায়ী শুক্রবার (১ ডিসেম্বর) শামীম ওসমানের পক্ষে বিভিন্ন পাড়া-মহল্লায় নৌকা প্রতীকের ফেস্টুন, বাদ্যযন্ত্র নিয়ে ভোট চেয়ে মিছিল ও পথসভা করা হয়। এতে যানবাহন ও পথচারীদের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। এরূপ কার্যক্রম ‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’ এর ৬(ঘ) এবং ১২ বিধির সুস্পষ্ট লংঘন।

আচরণবিধি লঙ্ঘনের ব্যাপারে শামীম ওসমান বা তার প্রতিনিধিকে রোববার (৩ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় জেলা ও দায়রা জজ আদালত ভবনের ২১৫ নম্বর কক্ষে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

একই সঙ্গে নির্বাচনপূর্ব সময়ে ‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’ এর বিধিবিধান মেনে চলার জন্য এই প্রার্থীকে অনুরোধ করে অনুসন্ধান কমিটি।

এদিকে, একই অভিযোগে শনিবার নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনে জাতীয় পার্টির প্রার্থী লিয়াকত হোসেন খোকাকেও তলব করা হয়েছে। নারায়ণগঞ্জ-৩ আসনের অনুসন্ধান কমিটির সভাপতি জ্যেষ্ঠ সহকারী জজ মোহসিনা ইসলাম লিয়াকতকে এ নোটিশ পাঠান।

জাপার এ প্রার্থীকে পাঠানো নোটিশে বলা হয়েছে, বৃহস্পতিবার সোনারগাঁ উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় মিছিল নিয়ে যান তিনি; যা আচরণ বিধিমালা ২০০৮ এর ৮(খ) ও ১২ বিধির লঙ্ঘন।

এ বিষয়ে লিখিত ব্যাখ্যা দিতে লিয়াকত হোসেন বা তার প্রতিনিধিকে সোমবার (৪ ডিসেম্বর) জেলা ও দায়রা জজ আদালতের ৩০৫ নম্বর কক্ষে উপস্থিত হতে বলা হয়েছে।

এমওএস/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।