হাওড়-নদী ও কৃষিজমি রক্ষার দাবিতে জনসভা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৬ এএম, ২০ জানুয়ারি ২০২৪

হাওড়, নদী ও কৃষিজমি রক্ষার দাবিতে জনসভা করেছে পরিবেশবাদী নাগরিক সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)। শুক্রবার (১৯ জানুয়ারি) সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বড়দল উত্তর ইউনিয়নের বারেক টিলায় এ জনসভা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ধরা’র উপদেষ্টামণ্ডলীর সভাপতি ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল বলেন, মানুষ সৃষ্টির সেরা জীব। আমরা যদি আমাদের সেরা জীব বলে দাবি করি, তাহলে আমাদের কিছু দায়িত্ব জন্মায়। সেই দায়িত্ববোধ থেকে কিছু কাজ করতে হবে। এদেশের মানুষ হচ্ছে দেশের মালিক। কাজেই আপনি পরিষ্কারভাবে নিজে মালিকের দায়িত্ব পালন করবেন এবং নদী, হাওর ও কৃষিজমি রক্ষার জন্য উদ্যোগ গ্রহণ করবেন। যখন আমরা প্রকৃতির সঙ্গে শত্রুতা করি তখন প্রকৃতিও তার সম্পদ না দিয়ে বরং আমাদের আরও সংকটের দিকে ঠেলে দেয়। কাজেই আমাদের অস্তিত্ব টিকিয়ে থাকতে হলে সবাইকে এগিয়ে আসতে হবে।

ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল বলেন, ২০০৮ সাল থেকে প্রতিবছর বর্ষায় এ অঞ্চলে পাহাড়ি ঢলের সঙ্গে ব্যাপক বালি ও পাথর এসে হাওড়, নদী, ছড়া ও কৃষিজমি ভরাট হয়ে যাচ্ছে। প্রকৃতির এই বিপর্যয় এ অঞ্চলে মানবিক বিপর্যয় তৈরি করেছে। মেশিন দিয়ে অপরিকল্পিত বালি ও পাথর উত্তোলন বন্ধের সঙ্গে সঙ্গে ছড়া ও কৃষিজমি পুনরুদ্ধারে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

তাহিরপুরের বাদাঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নিজাম উদ্দিনের সভাপতিত্বে জনসভায় আরও উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী, ধরা’র আহবায়ক কমিটির সদস্য ও আদিবাসী পরিবেশ রক্ষা আন্দোলনের সিলেট বিভাগীয় আঞ্চলিক সমন্বয়ক ফাদার জোসেফ গোমেজ ও ধরা’র আহবায়ক কমিটির সদস্য ও নাগরিক আন্দোলনের সংগঠক আব্দুল করিম চৌধুরী কিমসহ স্থানীয় জনগণ।

আরএএস/জেডএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।