ময়মনসিংহ সিটি ও ৯ পৌরসভায় ভোট হতে পারে ৯ মার্চ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:০২ পিএম, ২১ জানুয়ারি ২০২৪

ময়মনসিংহ সিটি করপোরেশন ও নয়টি পৌরসভায় আগামী ৯ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এসব নির্বাচনে ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে। তবে তফসিল এখনো চূড়ান্ত করেনি নির্বাচন কমিশন।

রোববার (২১ জানুয়ারি) বিকেলে নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য জানান।

তিনি বলেন, ‘আগামী ৯ মার্চ ময়মনসিংহ সিটি করপোরেশনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে পারে। একই সঙ্গে দেশের নয়টি পৌরসভায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই ৯ পৌরসভা ও ময়মনসিংহ সিটির ভোটগ্রহণ করতে কমিশন এরই মধ্যে ফাইল অনুমোদন করেছে। এবার আনুষ্ঠানিক তফসিল ঘোষণা করা হবে।’

এক প্রশ্নের জবাবে অতিরিক্ত সচিব বলেন, ‘ময়মনসিংহ সিটি করপোরেশন ও এসব পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্তেএকটানা চলবে ভোটগ্রহণ।’

এর আগে, ২০১৯ সালের ৫ মে প্রথমবারের মতো ময়মনসিংহ সিটি করপোরেশনের ভোটগ্রহণ হয়। সেবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হন ইকরামুল হক টিটু। ৩৩টি সাধারণ ওয়ার্ড ও ১১টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে গঠিত ময়মনসিংহ সিটি করপোরেশন। এই সিটি করপোরেশন এলাকার আয়তন ৯১ দশমিক ৩১৫ বর্গকিলোমিটার। মোট জনসংখ্যা চার লাখ ৭১ হাজার ৮৫৮ জন।

ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া ইউনিয়নের পুরোটা এবং খাগডহর, চর ঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চরনিলক্ষ্মীয়া ইউনিয়নের আংশিক এলাকাকে অন্তর্ভুক্ত করে এই সিটি করপোরেশনের এলাকা নির্ধারণ করা হয়। এ সিটিতে প্রথম ভোটেও নগরবাসী ইভিএমের মাধ্যমে ভোট দিয়েছিলেন। এবারও সেখানে ইভিএমে ভোটগ্রহণ হবে।

যেসব পৌরসভায় ভোটগ্রহণ হতে পারে
আগামী ৯ মার্চ যেসব পৌরসভায় ভোটগ্রহণ হতে পারে সেগুলো হলো- জামালপুর জেলার বকশীগঞ্জ পৌরসভা, পটুয়াখালী পৌরসভা, রাজশাহী জেলার কাটাখালী পৌরসভা, সাতক্ষীরা পৌরসভা, ময়মনসিংহ জেলার ত্রিশাল পৌরসভা, মুন্সিগঞ্জ পৌরসভা, সুনামগঞ্জ জেলার তাহেরপুর পৌরসভা, চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ পৌরসভা ও বরগুনা জেলার আমতলী পৌরসভা।

এমওএস/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।